স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মচারীদের প্রশিক্ষণ বয়কট : হাম-রুবেলা ক্যাম্পেইন অনিশ্চিত

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : আসন্ন হাম-রুবেলা ক্যাম্পেইন বাস্তবায়নে আয়োজিত প্রশিক্ষণ বয়কট করছেন স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মচারীগণ। স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন তৃণমূলের মাঠ কর্মচারীরা ৭দফা দাবী বাস্তবায়নে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদমর্যাদা, ১১তম গ্রেড, পদোন্নতি, বিভিন্ন আর্থিক সুবিধাদিসহ ৭ দফা দাবী পূরণে আন্দোলন করছেন। আগামী ৫ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি হাম-রুবেলা ক্যাম্পেইন বাস্তবায়নের জন্য বিভিন্ন উপজেলায় কর্মচারীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বুধবার ২৫ নভেম্বর বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই প্রশিক্ষণে স্বাস্থ্য বিভাগের কোন কর্মচারী যোগদান করেননি। তবে কয়েকজন কর্মচারী পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীদের প্রশিক্ষণে অংশগ্রহণ না করার অনুরোধ করেছেন।
এ ব্যাপারে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আব্দুর রহমান জানিয়েছেন, ২৮ নভেম্বর স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের প্রশিক্ষণ দেয়া হবে।
আজ ২৫ নভেম্বর বুধবার বালাগঞ্জ, ওসমানীনগর এই দুই উপজেলার কয়েকটি ইউনিয়নে কর্মরত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীদের হাম-রুবেলা ক্যাম্পেইন এর প্রশিক্ষণের নির্ধারিত তারিখ ছিল। কিন্তু স্বাস্থ্য বিভাগের কেউ প্রশিক্ষণে অংশগ্রহণ করেননি। তবে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীরা উর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে অংশগ্রহণ করেন। সেখানেও স্বাস্থ্য বিভাগের কর্মচারীরা তাদের দাবীর প্রতি সর্মথন জানিয়ে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীদের প্রশিক্ষণে অংশগ্রহণ না করার অনুরোধ করেন। এভাবে সিলেটের বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কর্মচারীরা হাম-রুবেলা কর্মসূচী বয়কটেরও প্রস্তুতি গ্রহণ করছেন। এমন পরিস্থিতিতে হাম-রুবেলা প্রশিক্ষণ ও বাস্তবায়ন নিয়ে দুই বিভাগের কর্মচারীদের মধ্যে বাধানুবাধ ও উত্তোজনা বিরাজ করছে। স্বাস্থ্য বিভাগের কর্মচারীরা তাদের ন্যায্য দাবী আদায়ে প্রশিক্ষণ বয়কট করছেন। স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের বাদ দিয়ে এই কর্মসূচী সফল বাস্তবায়ন হবে না মর্মে অনেকেই অভিমত প্রকাশ করেছেন। আর পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীদের দিয়ে বাস্তবায়ন করা হলে, দুই বিভাগের কর্মচারীদের মধ্যে অনিবার্য বিবেদ সৃষ্টি হতে পারে। পরিবার পরিকল্পনা বিভাগের এফপিআই ও এফডব্লিএগণ নিয়োগবিধি ১১ ও ১২তম গ্রেডসহ বিভিন্ন দাবীতে আন্দোলন করছেন।
চলতি বছর ১৮ র্মাচ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলা (এমআর)ক্যাম্পেইন বাস্তবায়ন করার কথাছিল। সে সময়ও স্বাস্থ্য বিভাগের কর্মচারীরা এ কর্মসূচী বয়কট করেন এবং তাদের দাবী বাস্তবায়নের আশ্বাসও দেয়া হয়েছিল। কিন্তু করোনার কারনে হাম-রুবেলা ক্যাম্পেইন স্থগিত ঘোষণা করা হয়। ৫ডিসেম্বর থেকে ৬ সপ্তাহ ব্যাপী নয় মাস থেকে দশ বছরের কম বয়সী শিশুদের হাম-রুবেলা (এমআর) টিকা দেয়া হবে। শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত এই কর্মসূচী লাগাতার হওয়ার কথা। করোনা ভাইরাসের কারনে কোন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচী পালন করা যাবে না। ২০১৭ সাল থেকে দেশব্যাপী হাম রোগের প্রার্দভাব বৃদ্ধি পাওয়ায় এবং শিশুরা হাম রুবেলা রোগের মৃত্যুর ঝুঁকিরোধ করতে সরকার এ কর্মসূচী ঘোষণা করেন। কিন্তু স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের বয়কটের কারনে কর্মসূচী বাস্তবায়ন হবে কিনা ? এ নিয়ে মানুষের মধ্যে সন্দেহ্নের সৃষ্টি হয়েছে।
বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শাহরিয়ার আলম জানান, স্বাস্থ্য বিভাগের কর্মচারীরা তাদের বিভিন্ন দাবী বাস্তবায়নে কর্মসূচী পালন করছেন। বিষয়টি সমাধানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।
এ ব্যাপারে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল জানান, কর্মসূচী বাস্তবায়নে আমাদের চিন্তা ভাবনা আছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *