মোঘল যুগে উপমহাদেশে শিক্ষকতা করতেন সিলেটীরা

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : বিশিষ্ট দার্শনিক, গবেষক ও বহুমাতৃক লেখক, কবি মুসা আল হাফিজ বলেছেন, সমাজ ও সভ্যতা পরিবর্তনে সাংবাদিকদের দায়িত্ব অপরিসিম। বর্তমান সময়ে মানবতার উন্নয়নে সাংবাদিকতা করা জরুরী হয়ে পড়েছে। একসময় সিলেটের মেধাবিরা উপমহাদেশের শিক্ষকতা করতেন। সভ্যতার উন্নয়নে সিলেট অনেক পূর্বেই সুনাম অর্জন করেছে। কিন্তু কালের পরিবর্তনে সিলেটের শিক্ষার ঐতিহ্য বিলুপ্তি হতে যাচ্ছে। আমাদেরকে টিকে থাকতে হলে শিক্ষা বৃদ্ধিতে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
সাংবাদিকদের কলম নতুন নতুন দর্শণ ও পথ সৃস্টি করে সমাজকে এগিয়ে যাওয়ার নিদেশনা দেয় এবং রাষ্ট্র ও সমাজ সে পথে এগিয়ে যায়। পাকা রাস্তা বাড়িঘর আর অর্থ সম্পদ শালি হওয়ার নাম উন্নয়ন নয়। উন্নয়নের নাম হচ্ছে, মানবতা, নীতি-নৈতিকতা, কৃষ্টি সংস্কৃতি এবং মানব সভ্যতার কতটুকু উন্নতি হয়েছে সেই অগ্রগতির নাম উন্নয়ন। মোঘল আমলে এই উপমহাদেশে সিলেট থেকে যোগ্যমান শিক্ষকরা বড় বড় রাজা বাদশাদের শিক্ষা দিতেন। কিন্তু সেই সিলেট শিক্ষায় এখন অনেক পিছিয়ে। আমার মাতৃভূমি বিশ^নাথে পূরুষ শিক্ষার হার ৪৭.৯% এবং মহিলা শিক্ষার হার মাত্র ৪৫%। এ অবস্থায় পরিবর্তন ঘটাতে সাংবাাদিকদের দায়িত্ব নিতে হবে। প্রতিটি শ্রেণীর পেশার মানুষকে বুঝাতে হবে শিক্ষা উন্নয়নের কোন বিকল্প নেই। একমাত্র শিক্ষাই একটি জাতিকে তার অভিষ্ট লক্ষে পৌছে দিতে হয়।
(৪ আগষ্ট) মঙ্গলবার বিকাল ২ ঘটিকায় বিশ^নাথ প্রেসক্লাবের ঈদ পূণমিলনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। প্রেসক্লাবের আহবায়ক আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্টানে বক্তব্য রাখেন, বিশিষ্ট লেখক, কলামিষ্ট ও সমাজ বিশ্লেষক এ এইচ এম ফিরোজ আলী, প্রেসক্লাবের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের। সাবেক প্রচার সম্পাদক কামাল মুন্নার পরিচালনায় অনুষ্টানে উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের সহ-সভাপতি আশিক আলী, সাবেক সাধারণ সম্পাদক রুহেল উদ্দিন, সদস্য শুকরান আহমদ রানা, আব্দুস সালাম, মাসিক আল ফারুক পত্রিকার সার্কুলার সম্পাদক হাসান বীন ফাহিম, সাংবাদিক আবু সুফিয়ান, দিলোয়ার হোসেন, মাওলানা শিব্বির আাহমদসহ প্রমুখ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *