মেধার বিকাশে বিজ্ঞানাগারের কোন বিকল্প নেই

Uncategorized
শেয়ার করুন

আব্দুস সালাম, স্থানীয় সরকার বিভাগ সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেছেন, শিক্ষার্থীরা যাতে করে নিজেদের মেধাকে কাজে লাগিয়ে নতুন কিছু আবিষ্কার করতে পারে সেজন্য প্রত্যেক বিদ্যালয়ের বিজ্ঞানাগার শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দিতে হবে। কারন বিজ্ঞানাগার শিক্ষার্থীদের মেধার বিকাশে অগ্রনী ভুমিকা পালন করে। যে প্রতিষ্টানে যন্ত্রপাতি সহ উম্মুক্ত বিজ্ঞানাগার রয়েছে সেই প্রতিষ্পানের শিক্ষার্থীরাই ভবিষ্যতে সাফল্য অর্জন করতে পারে। শুতরাং শিকাষার্থীদের মেধার বিকাশে বিজ্ঞানাগারের কোন বিকল্প নেই।
তিনি সোমবার সকালে সিলেটের বিশ্বনাথে উপজেলার হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত ‘৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা-১৯ইং’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন। উপজেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত¡াবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতার এর আয়োজন করা হয়েছে। ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সোমবার শুরু হয়ে বুধবার পর্যন্ত চলবে বিজ্ঞান মেলা। মেলায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্টলের মাধ্যমে নিজেদের চিন্তা-চেতনা জনসম্মুখে উপস্থাপন করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পালের সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার ফজলুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দেব, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল আজিজ, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, সাংবাদিক মোসাদ্দিক হোসেন সাজুল।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন শিক্ষার্থী ফাতেমা জান্নাত তানিশা ও গীতাপাঠ করেন মিনষা তালুকদার সুমী। এসময় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *