বিশ্বনাথ মুক্ত দিবস পালিত

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : সিলেটের বিশ্বনাথে যথাযোগ্য মর্যাদার সাথে পাকিস্তাানি হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেলে উপজেলা কেন্দ্রিয় স্মৃতিস্তম্ভে ‘বিজয়ের গল্প’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্ঠা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশে নানাবিদ ষড়যন্ত্র শুরু হয়েছে। স্বাধীনতা বিরোধী ও তাদের দোসররা নতুন ষড়যন্ত্রে মেতে উঠেছে। তারা বঙ্গবন্ধু ভাস্কর্য নিয়ে বিরোধিতা করছে। এরা ১৯৭১ সালে বলেছিল যারা পাকিস্থানের বিরোধিতা করছে তারা মুসলমান নয়। ধর্মকে পুঁজি করে তারা ব্যবসা করছে। সমাজের ধর্মান্ধ মানুষকে বঙ্গবন্ধু ও স্বাধীনতার চেতনা সম্পর্কে বুঝাতে হবে। প্রকৃত মুক্তিযোদ্ধাদের সন্মানের পাশাপাশি বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালীন যেসব ভুয়া মুক্তিযোদ্ধা সনদ পেয়েছে তাদের বয়কট করতে হবে।
তিনি আরও বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে উপজেলার প্রায় ১৫০ মুক্তিযোদ্ধা অংশ নেন। তাদের মধ্যে পাঁচজন মুক্তিযোদ্ধা শহীদ হন। তিনি বলেন, যারা মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ পড়েছেন। তারা তাদের পরিবার জন্য সঠিক মূল্যায়ন পান।
সভার শুরুতেই সিলেটের নাট্যজন মাহবুব চৌধুরী ও কবি বাছিত মোহাম্মদের অকাল মৃত্যুতে শোক জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বিশ^নাথ থিয়েটারের সভাপতি আনহার আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নবীন সোহেলের পরিচালনায় সভায় আরও বক্তব্য ও  উপস্থিত ছিলেন, উপজেলা বিআরডিবির চেয়ারম্যান মহব্বত আলী জাহান, থিয়েটারের উপদেষ্ঠা  
কবির আহমদ, বিশ্বনাথ প্রেসক্লাবের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের, বিশ^নাথ সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম বেগ, সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান, থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি কামাল মুন্না, চাউলধনী স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক শফিক আহমদ পিয়ার, বিশ^নাথ আলিয়া মাদ্রাসার ইংরেজি প্রভাষক শামীম হোসেন, মেরিট কেয়ার স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক কামরান আহমদ, আব্দুল আতিক, ডেফোডিল এসোসিয়েশনের সভাপতি এমদাদ হোসেন নাঈম, ৭১’র চেতনা কেন্দ্রিয় সাংগঠনিক শুকরান আহমেদ রানা, বিশ^নাথ প্রেসক্লাবের সদস্য বদরুল ইসলাম মহসিন, বিশ্বনাথ থিয়েটারের সহ-সাধারণ সম্পাদক আফরাতুল ইসলাম মুহিন, সদস্য শফিক রুহিন, জুয়েল আহমদ, ফয়জুল ইসলাম, আব্দুল হাকিম প্রমূখ।
উল্লেখ্য, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার ও দেশের আলবদর রাজাকারদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। আর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পাক হানাদার মুক্ত হয় সিলেটের বিশ্বনাথ উপজেলা। এরপর থেকে ১০ ডিসেম্বরকে বিশ্বনাথ মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *