বিশ্বনাথে গবাদিপশুর কৃমিমুক্তকরণ কার্যক্রম অনুষ্ঠিত

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : সিলেটের বিশ্বনাথে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর ঢাকা এর সহযোগিতায় এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল বিশ্বনাথের তত্তাবধানে গবাদিপশুর কৃমিমুক্তকরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। রোববার (২০ ডিসেম্বর) দুপুরে উপজেলার দৌলতপুর ইউনিয়ন পরিষদে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় ৩০ জন গবাদি পশুর খামারীকে বিনামূল্যে কৃমিনাশক বিতরণ করা হয়।

এছাড়া একটি ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প করা হয়। সেখানে ১৪০জন গরু, ৬জন মহিষ, ২৪ জন ছাগল ও ৩০ জন ভেড়া পালনকারীকে বিনামুল্যে সরকারী ক্ষুরারোগের টিকা, কৃমিনাশক, ভিটামিন ও অন্যান্য ঔষধ বিতরণ করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ আব্দুস শহিদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা: মো: আমিনুল ইসলাম, বিভাগীয় পরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, সিলেট। তিনি বলেন, কৃমি রোগ গবাদিপশুর একটি অন্যতম গুরুত্বপূর্ণ রোগ। বিশ্বব্যপী গবাদিপশুর কৃমিরোগ থাকলেও দুর্বল ব্যবস্থাপনা ও আবহাওয়াজনিত কারণে বাংলাদেশে গবাদিপশুতে কৃমির প্রকোপ অত্যাধিক। কৃমির কারণে গবাদিপশুর দুধ ও মাংস উৎপাদন উল্লেখযোগ্য হারে হ্রাস পায় এবং বাছুর মারা যাওয়ার কারণে খামারী আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। সে বিবেচনায় গবাদিপশুর মালিককে তার পশু কৃমিমুক্ত রাখার জন্য সর্বদা সচেতন হওয়া বাঞ্চনীয়।

উপজেলা প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: আবুল বাশার জুয়েলের পরিচালনায় বক্তব্য রাখেন সিলেট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: কাজী আশরাফুল ইসলাম, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী, ইউপি সদস্য ওয়াহাব আলী, আনোয়ার হোসেন ধন মিয়া প্রমুখ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *