বিশ্বনাথে ওরস নিয়ে দুই পক্ষের উত্তেজনা : রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা

Uncategorized
শেয়ার করুন

স্টাপ রিপোর্টার : সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের পিটাকরা গ্রামে একটি মাজারের ওরসকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় ঘটতে পারে রক্তক্ষয়ী সংঘর্ষ। পিটাকরা গ্রামের শাহ সিকন্দর দরগাহ ও তৎ সংলগ্ন মাজারের ভূমি নিয়ে দুই পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এক পক্ষের আপত্তি থাকা সত্তে¡ও অপর পক্ষ ঘটা করে ওরসের মঞ্চ তৈরিসহ সকল ধরণের প্র¯‘তি সম্পন্ন করে রেখেছে। মাজারের ওরস নিয়ে এলাকায় বিরুপ প্রতিক্রিয়ার দেখা হয়েছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, পিটাকরা গ্রামের শাহ সিকন্দর দরগাহ সহ সংশ্লিষ্ট ভূমি নিয়ে পিটাকরা গ্রামের মৃত সিকন্দর আলীর পুত্র ইলিয়াস আল হুমাইদি তার পূর্ব পুরুষের মাজার ও ভূমি বলে দাবি করে আসছেন। অপরদিকে একই গ্রামের মৃত কটাই মিয়ার পুত্র আক্তার হোসেন গংরা মাজারটি শাহ সুনামদি, শাহ সরবদি, শাহ সনদাসি, শাহ সন্নাসি ও ফকির সন্নাসির মাজার ও ভূমি নিজেদের বলে দাবি করে আসছেন। এই উভয় পক্ষের মধ্যে চলমান বিরোধ থাকা সত্তে¡ও আক্তার হোসেন মাজারে ওরসের আয়োজন করেছেন। আগামী সোমবার ৪ জানুয়ারী থেকে ওরস শুরু হবে বলে স্থানীয়রা জানিয়েছে। তবে রবিবাররেও ওরস শুরু হয়ার সম্বাবনা রয়েছে।
এদিকে মাওলানা ইলিয়াস হুমাইদি গত ২৮ ডিসেম্বর ওরস বন্ধের দাবী জানিয়ে বিশ্বনাথ থানার ওসি বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। অভিযোগে বলা হয়, মাজারে ওরসের নামে নারী পুরুষের অবাধে মেলামেশা ও অনৈসলামিক কর্মকান্ড বন্ধের দাবী জানান। এই অভিযোগ দাখিলের পর প্রতিপক্ষ ওরসের মঞ্চসহ সকল প্র¯‘তি সম্পন্ন করেছে বলে তিনি অভিযোগ করেন। ইলিয়াস হুমাইদি বৃহস্পতিবার পূনরায় ওসমানীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রফিকুল ইসলামের সাথে দেখা করে ওরস বন্ধের দাবি জানিয়েছেন।
এব্যাপারে ওসমানীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রফিকুল ইসলাম সাংবাদিকদের জানান, পিটাকরা গ্রামে ওরস বন্ধের নির্দেশ দেয়া হয়েছে এবং এখানে দুই পক্ষের মধ্যে উত্তেজনা আছে। যদি ওরসে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয় তাহলে আয়োজনকারী পক্ষকে দায় দায়িত্ব নিতে হবে।
বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ ওসি শামীম মূসা জানান, ওরস হবে না, তবে জিকির আজকার হতে পারে। ওরসের আয়োজনকারী আক্তার হোসেন বলেন, আমি ওয়াককপ স্টেইটের মোতাওয়াল্লী হিসেবে ওরসের আয়োজনের দায়িত্ব আমার উপর রয়েছে। প্রতি বারের মতো এবারও ওরসের সকল আয়োজন সম্পন্ন করেছি।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *