বিশ্বনাথের সড়কে বড় বড় গর্ত : জনদূর্ভোগ চরমে

Uncategorized
শেয়ার করুন

আব্দুস সালাম : বিশ্বনাথ উপজেলার সবগুলো পাঁকা রাস্তা, এখন কাঁচা রাস্তায় পরিণত হয়েছে। এ রাস্তাগুলো দেখার যেন কেউ নেই। মাঝে মধ্যে কিছু কিছু রাস্তা সংস্কার হলে মেরামত কাজ শেষ হওয়ার আগেই পূণরায় বড় বড় গর্তের সৃষ্টি হয়। প্রতিদিন বিভিন্ন রাস্তায় ছোট বড় অনেক দূর্ঘটনা ঘটছে। রাস্তার মধ্যখানে গর্ত থাকায় যানবাহনের অনেক যন্ত্রাংশ ও নষ্ট হয়ে যায়। (১লা জুলাই-১৯ই) রামপাশা-বৈরাগী বাজার-টুকের বাজার রাস্তায় নওধার রহমান নগর গ্রামের কাছে একটি যাত্রীবাহি বাস ২/৩ ফুট গভীর একটি গর্তে আটকা পড়লে প্রায় দুই কিলোমিটার রাস্তা যানজটের সৃষ্টি হয়। প্রায় ৪ ঘন্টা পর স্থানীয় জন সাধারণের সহায়তায় বাসটি গর্ত থেকে উদ্ধার করা হলে পূণরায় যান চলাচল শুরু করে।

রশিদপুর-বিশ্বনাথ-রামপামা-লামাকাজি এবং বিশ্বনাথ-জগন্নাথপুর, বিশ্বনাথ-অলংকারি-কামাল বাজার এ তিনটি রাস্তা সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন হলেও উপজেলা ইউনিয়নের সাথে সংযোগকারি অনেকগুলো রাস্তা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে রয়েছে।

রামপাশা-প্রীতিগঞ্জ-পরগনা বাজার, রামপাশা-রাজাগঞ্জ-খাজাঞ্চি-কামাল বাজার, নকিখালি-পুরানগাঁও,-দশপাইকা-সিংগের কাছ, বিশ্বনাথ-হাবড়া-ছালিয়া রাস্তা, পনাউল্লা-মুন্সিবাজার রাস্তা, বিশ্বনাথ-জানাইয়া-খাজাঞ্চি রাস্তা, বিশ্বনাথ সরোয়ালা-কুরুয়া রাস্তা, বাগিছা বাজার-কজাকাবাদ রাস্তা সহ সব গুলো সড়কে বড় বড় গর্তে সৃষ্টি হয়ে মরণ ফাদে পরিণত হয়েছে। যানবাহন চলাচল তো দুরের কথা পায়ে হেটে চলাও মুশকিল। গত কয়েকদিনের বৃষ্টি পাতের কারনে রাস্তায় এক ধরনের পুকুরের মত গর্ত হয়েছে। রাস্তা মেরামতের সময় বিটুমিনের পরিবর্তে জ্বালানো মবিল এবং রাস্তার মধ্যভাগ উচু না করে দুই পাশ ইট দিয়ে উচু করায় বৃষ্টির পানি নিচে নামতে পারেনা। ফলে রাস্তার মধ্যখানে গর্তের সৃষ্টি হয়। বিশ্বনাথ-রশিদপুর রাস্তায় বর্তমানে কাজ চলছে। কিন্তু সেই রাস্তায়ও দুই পাশে উচু করে ইট বসানো হছেয়ে এবং মধ্যখান নিচু থাকায় বৃষ্টির পানি জমে আছে। ফলে কয়েক কুটি টাকা ব্যয়ে নির্মিত এ সড়কটির পাঁকা বেশিদিন টিকে থাকবেনা। যে কোন রাস্তা নির্মানের সময় তদারকির দায়িত্বে যারা থাকেন তাদের অনুপস্থিতিতে কাজ হওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়। কোন কোন রাস্তা দিয়ে শিশুও গর্ভবতি মহিলা আতংক নিয়ে যাতায়াত করেন।

ইতিপূর্বে স্থানীয় প্রকৌশলি হারুন রশীদ ভুইয়া জানিয়েছিলেন, কয়েকটি রাস্তায় টেন্ডার আহবান করা হলে ঠিকাদার দরপত্র দেয়নি। তিনি আগামি নভেম্বরের মধ্যে রাস্তা গুলো মেরামতের জন্য উর্ধতন কতৃপক্ষকে অবহিত করেছেন।

স্থানীয় জনসাধারণের দাবি বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষর্র্থীদের যাতায়াত ও জনসাধারনের স্বার্থে জরুরী ভিত্তিতে রাস্তা গুলো মেরাতম করতে হবে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *