বিশ্বনাথবাসির স্বপ্ন পূরনে নির্মিত হচ্ছে ‘দি ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল’

Uncategorized
শেয়ার করুন

ডেক্স রিপোর্ট: প্রবাসি অধ্যুষিত সিলেটের বিশ্বনাথের সর্বস্থরের মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে নির্মিত হচ্ছে ‘দি ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল’।‘ব্রিটিশ রেজিস্টার্ড চ্যারিটি সংস্থা দি ওয়ান পাউন্ড হসপিটাল বিশ্বনাথে মূলত বিনামূল্যে বা স্বল্পমূল্যে গরীব রোগীদের চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল-বিশ্বনাথ প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেছে। এ হসপিটালে চিকিৎসাসেবার পাশাপাশি একটি পূর্ণাঙ্গ মেটারনিটি কিনিক তথা গর্ভকালিন মাতৃসেবা এবং এলার্জি সংক্রান্ত রোগের জন্যে বিশ্বমানের ও অত্যাধুনিক আলাদা দুটি ইউনিট প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। হসপিটালটি প্রতিষ্ঠার জন্য পঞ্চবার্ষিক পরিকল্পনা রয়েছে। যা বাস্তবায়িত হলে বিশ্বনাথের দুই লক্ষাধিক জনসাধারণসহ বৃহত্তর সিলেটের এক কোটি জনসাধারণ উপকৃত হবে। নিম্ন ও স্বল্প আয়ের জনসাধারণের পাশাপাশি ধনী রোগীরাও নির্ধারিত ফি দিয়ে এখান থেকে সেবা ক্রয় করতে পারবেন। তাদের কাছ থেকে অর্জিত আয় ছাড়াও বিভিন্ন খাত থেকে অর্জিত আয়, বিত্তশালীদের অনুদান গরীব রোগীদের বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসা সেবা প্রদানের চালিকাশক্তি হিসেবে কাজ করবে।’
(২৭ নভেম্বর) শুক্রবার বিকেলে উপজেলা সদরের পুরান বাজারের এএম কটেজে বিশ্বনাথ প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে এক প্রেসব্রিফিংকালে উপরোক্ত কথা বলেন দি ওয়ান পাউন্ড হসপিটালের সেক্রেটারী জেনারেল ও ডাইরেক্টর অব ফাইন্যান্স এবং লন্ডন টাওয়ার হেমলেটসের সাবেক স্পিকার ও বর্তমান কাউন্সিলর মোহাম্মদ আয়াস মিয়া।

দি ওয়ান পাউন্ড হসপিটালের বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপারসন ও মন্ত্রীপরিষদ বিভাগের সাবেক অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিনের সভাপতিত্বে হসপিটালের স্থানীয় কো-অর্ডিনেটর নাজমুল ইসলাম মকবুলের পরিচালনায় আয়াছ মিয়া আরো বলেন, ‘হসপিটালটি বাস্তবায়নে ইতিমধ্যে যুক্তরাজ্যে বসবাসরত হৃদয়বান বিত্তশালীদের কাছ থেকে প্রায় দেড় কোটি টাকার প্রতিশ্রুতি পাওয়া গেছে। দুইজন যুক্তরাজ্য প্রবাসী বিশ্বনাথ সদর ইউনিয়নের বিশ্বনাথ-রশীদপুর সড়কের নিকটে প্রায় একাত্তর ডেসিমেল ভূমি দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। যারা এককালিন এক হাজার পাউন্ড বা সমপরিমাণ অর্থ হসপিটাল প্রতিষ্ঠায় প্রদান করবেন, একজন ফাউন্ডার মেম্বার হিসেবে তাদের নাম হসপিটালের ‘ওয়াল অব অনার’-এ চিরকাল লেখা থাকবে। যারা এককালিন দশহাজার পাউন্ড প্রদান করবেন, তারা পেট্রন হবার গৌরব অর্জন করবেন। এছাড়াও, প্রতিমাসে মাত্র এক পাউন্ড বা সমপরিমাণ অর্থ ডাইরেক্ট ডেবিট বা স্ট্যান্ডিং অর্ডার করে এ হসপিটালটির প্রতিষ্ঠা ও পরিচালনায় যে কেউ ভূমিকা রাখতে পারেন। যেহেতু এটা একটা বিশাল প্রজেক্ট, তাই এর বাস্তবায়নে দলমত নির্বিশেষে সমাজের বিত্তবানসহ সকল মহল ও সাংবাদিকের সহযোগিতা একান্ত কাম্য।
এ সময় সাংবাদিকদের মধ্যে বক্তর‌্য রাখেন,  বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি মোসাদ্দিক হোসেন সাজুল, এসময় উপস্থিত ছিলেন, বিশ্বনাথ প্রেসক্লাবের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের, সহ-সভাপতি আশিক আলী, কোষাধ্যক্ষ আকতার আহমদ সাহেদ, কার্যনির্বাহী সদস্য আব্দুস সালাম, শুকরান আহমদ রানা, মিসবাহ উদ্দিন, বদরুল ইসলাম মহসিন, মোসাহিদ আলী।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *