পদোন্নতি ও গ্রেড পরিবর্তনের দাবিতে ঢাকায় মানববন্ধন কর্মসুচী সফলের আহবান

Uncategorized
শেয়ার করুন

ডাক ডেক্স : বাংলাদেশের তৃণমুলের স্বাস্থ্যসেবক ও জনসংখ্যা নিয়ন্ত্রন কার্যক্রমের কারিগর পরিবার কল্যাণ সহকারি (এফডাবিøউএ) ও পরিবার পরিকল্পনা পরিদর্শক (এফপিআই) দের সংগঠন বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারি সমিতি সিলেট জেলা শাখার এক সভায় বক্তারা বলেছেন, জনসংখ্যা নিয়ন্ত্রন, মাতৃ মৃত্যু, শিশু মৃত্যু, রোধসহ সামাজিক অনেক সুচকে বাংলাদেশ বিশ্বে নন্দিত হলেও এ বিভাগের কর্মচারিরা নিন্দিত এবং নির্যাতিত, অবহেলিত ও বঞ্চিত। স্বাধীনতার ৪৮ বছরে নিয়োগবিধি যেমন হয়নি তেমনি প্রমোশন, গ্রেড পরিবর্তনসহ বেতন বৈষম্য দুর করা হচ্ছে না। জাতিসংঘসহ বিশ্বের উন্নত রাষ্ট্র বাংলাদেশের জনসংখ্যা কার্যক্রমের ভূয়সী প্রশংসা করলেও তৃণমুলের কর্মচারি, পরিবার কল্যাণ সহকারিদের তৃতীয় শ্রেণী থেকে ১৭তম গ্রেড দিয়ে ৪র্থ শ্রেণী করে পরিপত্র জারি করায় প্রায় ৩০ হাজার মাঠ কর্মচারিদের মধ্যে ক্ষোভ হতাশা বিরাজ করছে। কর্মচারিদের অভিযোগ সরকারের উর্ধতন কর্মকর্তারা শুধু আশ্বাসের বাণী শুনিয়ে কার্য উদ্ধার করছেন। কিন্তু তাদের কোন দাবি পূরণ হচ্ছে না। বর্তমানে ইলেক্ট্রনিক রেজিষ্ট্রাড কার্যক্রম চালু করে কর্মীদের উপর কাজের বুঝা চাপিয়ে দেয়া হয়েছে। ফলে তারা কাজ নিয়ে হিমশিম খাচ্ছেন। কর্মচারিরা বলেন, তারা দেশের গুরুত্বপূর্ণ কাজ করলেও তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে। কর্মচারিরা এ ব্যাপারে প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন।
কর্মচারিদের কেন্দ্রীয় সংগঠন আগামি ২৭ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে গ্রেড পরিবর্তনের দাবিতে এক বিশাল মানববন্ধন কর্মসুচী ঘোষনা করেন।
এই কর্মসুচী বাস্তবায়নের লক্ষ্যে (৬ডিসেম্বর) শুক্রবার সিলেট জেলা আইজীবি সমিতির ২নং বার হলরুমে আয়োজিত সভায় মানববন্ধন কর্মসূচী বাস্তবায়নের জন্য কর্মচারিদের প্রতি আহবান জানানো হয়। সিলেট জেলা শাখার সভাপতি রাশেদা খানম রিনার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কয়েছ রশিদ দেলোয়ার ও তানভীর আহমদের যৌথ পরিচালনায় আয়োজিত কর্মী সভায় বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো: আব্দুল বারী, মো: মুজিবুর রহমান, মো: ফিরোজ আলী, নুরুজ্জামান, হাফিজুর রহমান, শাহ-জাহান সিদ্দিকী, আব্দুল কাদির, হোসাইন আহমদ, অনুক দাস এবং পরিবার কল্যাণ সহকারিদের মধ্যে বক্তব্য রাখেন, শিরিয়া বেগম, শিল্পী বেগম, হাসনা হেনা, সুলতানা আক্তার, সুমিতা শুক্ল, ফেরদৌস বেগম, ঝর্ণা বেগম, বিনা চক্রবতী, সমিতা শিংহ, প্রতিমা পাল চৌধুরী, চামেলি দাস প্রমুখ।
সভায় বক্তারা বলেন, নিয়োগ বিধির অজুহাতে চার যুগ ধরে কর্মচারিদের পদোন্নতি আটকে রাখা হয়েছে। অথচ নিয়োগ বিধি ছাড়া গ্রেড পরিবর্তনের বিধান রয়েছে। নিয়োগ বিধির কাজ অধিদপ্তর ও মন্ত্রনালয় করার কথা থাকলেও দোষ চাপানো হচ্ছে মাঠ কর্মচারিদের উপর। কর্মচারিরা ১৭তম গ্রেডের পরিপত্র বাতিল, পরিবার পরিকল্পনা পরিদর্শকদের ১১তম এবং পরিবার কল্যাণ সহকারিদের ১২তম গ্রেড প্রদানের জোর দাবি জানান। তারা বলেন, পদায়নকৃত কতিপয় পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ সহকারিদের অযথা হয়রানি করছেন। এসব ব্যক্তিদের পদায়ন বাতিলের দাবি জানানো হয়।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *