তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

Uncategorized
শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবাইকে একটি করে ফলদ, বনজ ও ভেষজ গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন। আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং বৃক্ষমেলা উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা প্রতিবছর জেলা উপজেলায় বৃক্ষমেলার আয়োজন করি। অনেকে সেখান থেকে চারা কিনে রোপন করে। এ সময় প্রধানমন্ত্রী সবাইকে নিজেদের কর্মমস্থলে তিনটি করে গাছ লাগানোর অনুরোধ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৮৪-১৯৮৫ সাল থেকে দেশে কৃষকলীগের মাধ্যমে প্রতিবছর পহেলা আষাঢ় থেকে বৃক্ষরোপন শুরু হতো। সবকর্মীকে অন্তত তিনটি গাছ লাগাতে বলা হতো। এটা আবার পূণরায় শুরু করবো। 

ছোটোবেলার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা ছোটোবেলায় উখিয়ায় যাই। সেখানে তখন কোনো রাস্তা ছিলো না। জঙ্গলের ভিতর দিয়ে যেতে হতো। ফরেস্ট বাংলোতে আমরা থাকতাম। মানবিক কারণে রোহিঙ্গাদের সেখানে (টেকনাফ-উখিয়া) আশ্রয় দেয়া হলো। এখন সেখানে বন নেই।

শেখ হাসিনা বলেন, মানুষ বাড়লে যেমন বনের ক্ষতি হয়, তেমনি পরিবেশের বিপর্যয় সৃষ্টি হয়। সেজন্য বলি, উন্নয়ন আর সভ্যতার বিকাশ একসঙ্গে চলবে। রক্ষা করতে হবে পরিবেশকেও। এজন্য বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে। মহাসড়কে বায়ুদুষণ রোধের চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, যতই আধুনিকায়ন হচ্ছে ততই যন্ত্রের ব্যাবহার বাড়ছে। পাল্লা দিয়ে নষ্ট হচ্ছে পরিবেশও। আধুনিক জীবনযাপনে আমরা যা যা ব্যবহার করছি তার কারণে পরিবেশ দুষণ ছড়াচ্ছে। বডি স্প্রে, ডিটারজেন্ট, সাবান, শ্যাম্পু, মোবাইল ফোন, কম্পিউটারসহ বিভিন্ন আধুনিক জিনিসপত্র থেকে দুষণ ছড়ায়। তবে ক্রমেই আমরা পরিবেশ রক্ষায় সচেতন হচ্ছি। উন্নয়ন যেমন দরকার তেমনি দরকার পরিবেশকে রক্ষা করাও। সুতরাং পুরবেশ রক্ষায় আমাদের সবাইকে গাছ রোপন করতে হবে।

অনুষ্ঠানে বৃক্ষরোপণে অবদান রাখায় ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠান শেষে সম্মেলন কেন্দ্রের সামনে একটি তেঁতুল গাছ লাগান প্রধানমন্ত্রী। এর আগে বিশ্বব্যপী ৫ জুন পরিবেশ দিবস পালিত হলেও ওইদিন পবিত্র ঈদ উল ফিতর পালিত হওয়ায় ২০ জুন ‍দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় সরকার।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *