বিশ্বনাথে নিয়োগ বিজ্ঞপ্তির আগেই কর্মচারি নিয়োগ

অপরাধ বিশ্বনাথ
শেয়ার করুন

নিজস্ব প্রতিদেবক : বিশ্বনাথ উপজেলার আশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজের ৪জন কর্মচারিকে নিয়োগ বিজ্ঞতির আগেই অতি গোপনে নিয়োগ চুড়ান্ত করা হয়েছে। বিষয়টি গোপন রাখার অনেক কৌশল করা হলেও গোপন রাখা যায়নি। মুখে মুখে এ খবর মানুষের কাছে ছড়িয়ে পড়েছে।

এ প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব ১জন, অফিস সহায়ক ১জন, পরিচ্ছন্নতা কর্মী ১জন ও ১জন আয়া নিয়োগ করার কথা রয়েছে। কিন্তু এ ৪জনের নিয়োগের ব্যাপারে গভর্নিং বডির সভাপতি, প্রধান শিক্ষক ও কমিটির একজন সদস্য তাদের পছন্দসই ৪জনকে নিয়োগ দেয়ার গোপন সিদ্ধান্ত গ্রহণ করেন। এনিয়ে বড় অংকের টাকা লেনদেনেরও গোপন অলিখিত চুক্তি করা হয়। স্থানীয় লোকজন উপরোক্ত পদগুলুতে স্থানীয় লোকদের নিয়োগ ও সচ্চভাবে বিধি মোতাবেক নিয়োগের দাবি করেছেন।

বিষয়টি জানাজানি হয়ে গেলে কয়েকদিন পূর্বে বিদ্যালয় কর্তৃপক্ষ জাতীয় একটি দৈনিকে অতি কৌশলে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এতে বলা হয় ‘সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ অনুযায়ী আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজে উপরোক্ত ৪টি পদে লোক নিয়োগ দেয়া হবে। সোনালী ব্যাংক পিএলসি বিশ্বনাথ শাখার অনুকুলে ১হাজার টাকার ব্যাংক ড্রাফট ও পে-অর্ডার, ২কপি ছবি ও প্রয়োজনীয় কাগজপত্র বিজ্ঞপ্তি প্রকাশের ১৫দিনের মধ্যে সভাপতি করাবরে আবেদন করতে হবে’।

কিন্তু বিজ্ঞপ্তিতে ৪টি পদে কার কি শিক্ষাগত যোগ্যতা তা উল্লেখ করা হয়নি। এমন কি ৪জনকি সমানভাবে ১হাজার টাকা ব্যাংক ড্রাফট দেবেন না কমি বেশি আছে তা উল্লেখ করা হয়নি। যাতে আবেদনকারিরা তথ্য ভুল করলে সেই আবেদন পত্র বাতিল করে তাদের মনোনীত প্রার্থীকে নিয়োগ দেয়া যায় সেই ব্যবস্থাও করা হয়েছে। বিদ্যালয়ের নোটিশ বোর্ডেও এ ধরনের বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও তা প্রকাশ করা হয়নি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেন্টু আলী জানান, আমার বাড়ি ১কিলোমিটার দুরে, কে কি করছে তা আমার জানা নেই। গভনিং বডির সভায় নিয়োগের সিদ্ধান্ত হয়েছে কিনা এবং নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন কিনা এমন প্রশ্নের
উত্তরে ক্ষীপ্ত হয়ে বলেন, সাংবাদিকরা এসব খোঁজার কি দরকার আছে। আমি টাকা পয়সার সাথে জড়িত নয়।

কমিটির অন্যতম সদস্য ও ইউনিয়ন পরিষদেও সদস্য জামাল আহমদ বলেছেন, টাকা নিয়ে কাউকে নিয়োগ দেয়া হচ্ছেনা। নিরপেক্ষভাবে নিয়োগ দেয়া হবে।

শিক্ষানুরাগী সদস্য ফখরুল ইসলাম বলেন, লোক নিয়োগের বিষয়ে আমি কিছুই জানিনা এবং কোন সভায় আলোচনাও হয়নি। ২/৩দিন পূর্বে এলাকার মানুষের মুখে শুনেছি।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *