গ্রিসের দাবানলে বিধ্বস্ত জঙ্গলে পাওয়া গেল ১৮ অভিবাসনপ্রত্যাশীর লাশ

আন্তর্জাতিক সারাদেশ
শেয়ার করুন

ডাক ডেক্স : গ্রিসের উত্তরপূর্বাঞ্চলের ভয়াবহ দাবানলে বিধ্বস্ত জঙ্গল থেকে ১৮ মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে নিহতরা অভিবাসনপ্রত্যাশী। দেশটির ফায়ার ডিপার্টমেন্ট এ তথ্য জানিয়েছে।
ফায়ার ডিপার্টমেন্টের মুখপাত্র ইয়ানিস আর্টোপিওস মঙ্গলবার (২২ আগস্ট) বলেছেন, তুরস্কের সীমান্তবর্তী অঞ্চল দাদিয়ার জাতীয় উদ্যানের কাছে মরদেহগুলো পাওয়া গেছে। ওই স্থানটি অভিবাসী ও শরণার্থীদের প্রবেশের স্থান বলে বিবেচিত।
গরম, শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে গ্রিসজুড়ে সম্প্রতি কয়েক ডজন দাবানল ছড়িয়ে পড়েছে। উত্তর-পূর্ব বন্দর শহর আলেকজান্দ্রোপলিসে পর্যন্ত এই দাবানল প্রবেশ করেছে।
আলেকজান্দ্রোপলিসের কাছে দুটি গ্রামে একটি স্কুল, বেশ কয়েকটি বাড়ি ও একটি কবরস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। যেখানে চারটি বিমান ও তিনটি হেলিকপ্টার দিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে দুই শতাধিক দমকলকর্মী।
স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, কাভালা অঞ্চলে আরেকটি দাবানলে আরও কয়েক ডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
তাছাড়া এথেন্সের কাছে অ্যাসপ্রোপিরগোস এলাকায় একটি নতুন দাবানলের সূত্রপাত হয়েছে। ফলে সেখানে উদ্ধার অভিযানের আদেশ দিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে নজিরবিহীন দাবানলে পুড়ে তছনছ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপ। সেখানকার মেয়র জানিয়েছেন, এ ঘটনায় এখনো ৮৫০ জন নিখোঁজ রয়েছেন।
ফেসবুকে পোস্ট করা নিয়মিত আপডেটে মাউই কাউন্টির মেয়র রিচার্ড বিসেন বলেন, আনুষ্ঠানিকভাবে ৮৫০ জন নিখোঁজ রয়েছেন বলে মনে করা হচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *