ইতিহাসের সেরা টিকা করোনা:পরিবার পরিকল্পনা কর্মী বাদ পড়ার কারন কি?

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: মহামারী করোনার ভয়াবহতা আগে বুঝতে না পারলেও এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে মানুষ। করোনার টিকা প্রদানের সংবাদে গ্রামে-গন্জে মানুষের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। ১৯৭৯ সাল থেকে ইপিআই কেন্দ্রে টিকাদান কর্মসূচী পালিত হওয়ায় দীর্ঘ৪১ বছরে মানুষ টিকা শব্দের সাথে ব্যাপক পরিচিতি লাভ করেছেন। আর মাত্র তিনদিন পর ৭,৯ ও১০ আগষ্ট এই তিন দিন সারাদেশে ইউনিয়ন পর্যায়ে করোনার টিকা দেয়া হবে।

প্রত্যেক উপজেলা প্রশাসন মন্ত্রনালয়ের নির্দেশনা মতে, কর্মসূচী সফল বাস্তবায়নে স্হানীয়ভাবে কর্মপরিক্ল্পনা গ্রহন করেছেন।। প্রত্যেক কেন্দ্রে তিনজন করে টিকাদান কর্মী থাকার কথা। ইউনিয়নের তিনটি ওয়ার্ডে একজন স্বাস্হ্যসহকারী ও দুইজন পরিবার কল্যান সহকারী রয়েছেন। এরাই হচ্ছেন তৃণমূলের দক্ষটিকাদান কর্মী।
কিন্তু দেশের বিভিন্ন উপজেলায় অতিকৌশলে বা নানান অজুহাতে পরিবার পরিকল্পনা বিভাগের এফপিআই এবংএফডাব্লিউদের ইতিহাসের সেরা টিকাদান কর্মসূচী থেকে বাদ দেয়া হয়েছে এবং হচ্ছে।

গত ২আগষ্ট বিশ্বনাথের ডাক ২৪ ডটকম অনলাইন পোর্টালে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশের পর সিলেট সহ দেশের অধিকাংশ উপজেলার স্বাস্হ্য কর্মকর্তাদের টনক নড়ে। পরিবার পরিক্ল্পনা বিভাগের উর্ধতন মহলে বিষয়টি জানিয়ে দেয়া হয়।

এমতাবস্হায় পরিবার পরিক্ল্পনা বিভাগ ও স্বাস্হ্য বিভাগের মধ্যে বিরোধ বা টানাটানি শুরু হয়েছে।
বালাগন্জ ও ওসমানী নগর উপজেলায় পরিবার কল্যাণ সহকারীদের টিকাদান কর্মী হিসেবে কাল উপজেলা হাপাতালে প্রশিক্ষন দেয়া হবে। কিন্তু পরিবার পরিকল্পনা পরিদর্শক এফপিআইদের সুপারভাইজার পদে রাখা হয়নি। বিশ্বনাথ উপজেলায় কোন কর্মীকে কর্মসূচীতে রাখা হয়নি। বিশ্বনাথ উপজেলা স্বাস্হ্য কর্মকর্তা বলেছেন,প্রয়োজন হলে পরিবার পরিকল্পনা কর্মী রাখা হবে,উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন নির্দেশনা না থাকায় কর্মী রাখা হয়নি।
দক্ষিন সুরমা,সিলেট সদর,জকিগন্জ,ফেন্চুগন্জ,পরিবার পরিক্ল্পনা বিভাগের এফপিআই এবং এফডাব্লিউদের সম্পৃক্ত করা হয়েছে। হবিগন্জ,মৌলভীবাজার,সুনাম গন্জ সহ দেশের আরও অনেক জেলা, উপজেলায় টিকাদানে এফপিআিই এফডাব্লিউ রাখা হয়নি। একাধিক উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবংদেশের অনেক কর্মচারী জানিয়েছেন, স্বাস্হ্যকর্মচারীদের চাপে এবং বরাদ্দকৃত অর্থ আত্নসাতের জন্য বাজেটের অজুহাত বিভিন্ন ফন্দি ফিকির করে আন্তর্জাতিক টিকাদান এ কর্মসূচী থেকে পরিবার পরিকল্পনা বিভাগের সাথে ষড়যন্ত্র করা হচ্ছে।
একটি সূত্র জানায় মাঠ পর্যায়ের এমন অবস্হা পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে জানানো হয়েছে।

স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিপত্র ও মন্ত্রনালয়ের নির্দেশনা মতে,যৌথভাবে টিকাদান কর্মসূচী পালন করার কথা। পরিবার পরিকল্পনা বিভাগের জেলা, উপজেলা, পর্যায়ের কর্মকর্তাদের যখন প্রশিক্ষন দেয়া হয়,তখনই তাদের কর্মী বাহিনীকে প্রস্তুত রাখার কথা বলা হয়ে ছিল। ইতিপুর্বে হাম রুবেলা ভিটামিন, এ, ক্যাপ্সুল বিতরন এনআইডি সহ সকল কাজে এফপিআই এবং এফডাব্লিউরা জড়িত থাকেন। হঠাৎ তাদের বাদ দেয়ায় ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন ।

মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক এই কর্মসূচি কে বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ করা জন্য স্বাস্থ্য বিভাগের কিছু কর্মকর্তা তাদের ব‍্যক্তিগত ইচ্ছায় কর্মসূচি বাস্তবায়ন চেষ্টা করছেন।

এই ব্যাপারে সচেতন মহল মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী দৃষ্টি আকষণ করছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *