স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

আন্তর্জাতিক জাতীয় সারাদেশ
শেয়ার করুন

অনলাইন ডেস্ক :: অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। আজ সোমবার বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার অফিসকক্ষে এ সাক্ষাৎ করেন তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তাতে বলা হয়, দুজনের সাক্ষাৎকালে পুলিশ বাহিনী, সীমান্ত নিরাপত্তা, ভারতীয় নাগরিকদের নিরাপত্তা, বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাসের ক্ষেত্রে তথ্য আদান-প্রদানসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাতের শুরুতেই ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, বাংলাদেশে চলমান সংস্কারকাজের অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন পুলিশসহ অন্যান্য বাহিনীতে সংস্কার করা হবে। তবে তা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

বৈঠকে দুই পক্ষ সীমান্তে নিরাপত্তা বৃদ্ধির মাধ্যমে সীমান্ত হত্যা সর্বনিম্ন বা শূন্যে নামিয়ে আনার ব্যাপারে ঐকমত্য পোষণ করেন। হাইকমিশনার বাংলাদেশে বসবাসরত ভারতীয় শিক্ষার্থী ও অন্য নাগরিকদের নিরাপত্তার বিষয়ে উপদেষ্টার সহযোগিতা চান। এ সময় উপদেষ্টা তাঁকে এ বিষয়ে পুরোপুরি আশ্বস্ত করেন।

উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, বাংলাদেশে ভারতীয় নাগরিকদের নিরাপত্তায় কোনো শঙ্কা নেই। সরকারের পক্ষ থেকে তাঁদের পরিপূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করা হবে। ভারতীয় শিক্ষার্থীরা বাংলাদেশে এসে তাঁদের পাঠ কার্যক্রম শুরু করতে পারেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাসের ক্ষেত্রে দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত। এ ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়ে বাংলাদেশকে সহায়তা করা হবে বলে জানান ভারতীয় হাইকমিশনার। তিনি আরও বলেন, স্বল্প পরিসরে ভারতীয় ভিসাকেন্দ্রগুলোয় বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসাসেবা চালু করা হয়েছে। তবে তা মূলত জরুরি চিকিৎসার প্রয়োজনে ও পড়াশোনার জন্য ভারতে যাওয়া শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *