সুমেল হত্যা মামলায় সাইফুলের জামিন নামঞ্জুর ৩২ জনের বিরুদ্ধে চার্জ গঠন

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনাথের চাঞ্চলকর স্কুল ছাত্র সুমেল হত্যা মামলার প্রধান আসামী যুক্তরাজ্য প্রবাসী চাউলধনী হাওরের সাবলীজ গ্রহিতা ত্রাস সাইফুলের জামিনের আবেদন নামঞ্জুর করা হয়েছে। ২২ আগষ্ট সোমবার সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত জামিন শুনানি শেষে নামঞ্জুর করেন। সাইফুলকে গ্রেফতারের পর মহামান্য হাইকোর্ট ও সিলেট জেলা দায়রা জজ আদালতে মোট ৮বার জামিন নামঞ্জুর করা হয়েছিল। জেলা জজ আদালত থেকে মামলাটি বদলী হয়ে ট্রাইব্যুনালে আসার পর সাইফুলের পক্ষে ২২ আগষ্ট প্রথম জামিনের আবেদন করা হয়। একই সাথে ১০ জন আসামীকে মামলা থেকে অব্যাহতির জন্য আবেদন জানানো হয়েছিল।
দীর্ঘ সময় আদালতে উভয় পক্ষের শুনানি শেষে সাইফুলের জামিন ও অব্যাহতির আবেদন খারিজ করে সকল (৩২জন) আসামীর বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। চাঞ্চ্যলকর এই মামলার শুনানিতে আসামী পক্ষের আইনজীবী ছিলেন এডভোকেট হেলাল আহমদ ও সৈয়দ মহসিন আলী।
বাদী পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এএসএম গফুর, রেজাউল করিম ও সামিউল ইসলাম। বিভাগীয় দ্রুত ট্রাইব্যুনাল আদালতের সরকারি কৌশলী এডভোকেট সারোয়ার আহমদ আবদাল আসামীর জামিন নামঞ্জুর ও চার্জ গঠনের বিষয়টি নিশ্চিত করেন।
২০২১সালের ১লা মে থানা পুলিশের সহায়তায় আসামী সাইফুল ও তার অস্ত্রবাজ বাহীনী স্কুল ছাত্র সুমেলের বাপ-চাচার নিজস্ব ভূমিতে কোন কারণ ছাড়াই ভেকু মেশিন দিয়ে জোরপূর্বক মাঠি কাটা শুরু করলে বাদী পক্ষ তাদের বাধা দেন। এতে পূর্ব পরিকল্পনানুযায়ী বন্দুক পিস্তলসহ দেশিয় অস্ত্র-সস্ত্র দিয়ে বাদী পক্ষের উপর আক্রমন করা হয়। এতে সুমেলের বাবা-চাচা সহ ৫জন আহত হন এবং বন্দুকের গুলিতে সুমেল গুরুত্বর জখমী হয়ে হাসপাতালে যাওয়ার পর মৃত্যুবরণ করে। ঘটনার সময় আসামীদের সহায়তার জন্য বিশ্বনাথ থানার প্রাক্তন ওসি শামীম মূসার নেতৃত্বে একদল পুলিশ ঘটনা স্থলে উপস্থিত ছিল এবং আসামীদের ঘটনাস্থল ত্যাগের সহায়তা করে এবং রক্তমাখা আলামত নষ্ট করে দেয়। ঘটনার পর সুমেলের চাচা ইব্রাহিম আলী সিজিল বাদী হয়ে বিশ্বনাথ থানায় ১টি হত্যা মামলা দায়ের করলে থানার তৎকালিন ওসি (তদন্ত) রমাপ্রসাদ চক্রবর্তী ৩২জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করেন।
এই হত্যাকান্ডের ঘটনায় দেশ-বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং খুনিদের ফাঁিসর দাবীতে মিছিল মিটিং ও প্রতিবাদ সমাবেশ হয়েছিল। ঘটনাটির বিচারের জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে বিভিন্ন সময় কয়েকদফা স্মারকলিপি প্রদান করে হয়েছিল।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *