সিলেটে সরকারি কর্মচারীদের বৈঠকঃ অর্থ মন্ত্রনালয়ের পরিপত্র প্রত্যাহার না করলে আন্দোলন

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিকালে অর্থ মন্ত্রনালয়ের একটি পরিপত্র সারাদেশের উন্নয়ন খাত থেকে রাজস্ব খাতে স্থানারিত কর্মচারীদের মধ্যে চরম হতাশা, ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। সারাজীবন কর্মচারীরা চাকুরী করে পেনশনের সময় তাদের কষ্টাজিত অর্থের অংশ কাটিয়ে রাখার নিদের্শনা রয়েছে এই পরিপত্রে। বিধি মোতাবেক চাকুরীতে যোগদানের পর থেকে দিনকাল গণনা শুরু করার কথা। কিন্তু অর্থ মন্ত্রনালয়ের পরিপত্রে উন্নয়ন খাতভুক্ত কর্মচারীরা রাজস্ব খাতে স্থানারিত হওয়ার দিন থেকে পেনশন ও আনুতোষিক চাকুরীকাল গণনার নিদের্শনা রয়েছে। এ বিষয়ে মহামান্য হাইকোর্টে মামলা দায়ের করলে, মহামান্য হাইকোর্ট ইতিপূর্বেকার অর্থ মন্ত্রনালয়ের দুটি পরিপত্র বাতিল করেন। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারনে আদালতের নিদের্শ বাস্তবায়িত হচ্ছে না। গত ৪ নভেম্বর অর্থ মন্ত্রনালয় থেকে জারিকৃত আরেকটি পরিপত্র কর্মচারীদের সারাজীবনের চাকুরীর পেনশনের টাকা প্রাপ্তিতে চরম বাধার সৃষ্টি করেছে।
২৭ নভেম্বর শনিবার বিকেলে সিলেটের একটি অভিজাত হোটেলে কমিউনিটি মেডিক্যাল অফিসার ডাঃ সফিকুর রহমান এর সভাপতিত্বে বাংলাদেশ গর্ভমেন্ট এপ্লোইজ এসোসিয়েশন, পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি, বাংলাদেশ ডিপ্লোমা মেডিক্যাল এসোসিয়েশন, পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সমিতি, অফিস সহায়ক কর্মচারী সমিতি, সিলেট এর যৌথ সভায় বক্তারা অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন কমিউনিটি মেডিক্যাল অফিসার ডাঃ প্রদিপ কুমার দাশ, আব্দুল মুকিত, রাশেদা খানম রিনা, সাইফুল ইসলাম, মতি লাল দাশ, আব্দুল বারী, তানভীর জাহান চৌধুরী, রিতা রানী চন্দ্র, বীনা পানী নাথ, আরতি দাশ, চন্দ্রা পোদ্দার, শিরিয়া বেগম, আব্দুর রব, নুর জাহান বেগম, সুলতানা আক্তার, চঞ্চলা দাশ, শিলা দেব, রত্না রানী আর্চায্য, হুসনা বেগম, ফেরদৌসী বেগম, আরতী রানী দেবী, নুর উদ্দিন, সুরভী রানী দাশ প্রমুখ। সভায় সিলেটের ১৩টি উপজেলার কর্মচারীরা যোগদান করেন।
বক্তারা অভিযোগ করে বলেন, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারীদের নিয়োগবিধি, গ্রেড পরিবর্তন ও প্রমোশন দেয়া হচ্ছে না। আমলাতান্ত্রিক জটিলতায় আটকিয়ে রেখে কর্মচারীদের হয়রানী ও অবমূলায়ন করা হচ্ছে। এক দেশে দুই আইন চলতে পারেনা। উন্নয়ন খাতের অনেক বিভাগের কর্মচারীরা রাজস্ব খাতে স্থানানত হওয়ার পর শতভাগ পেনশনের সুবিধাভোগ করছেন। মহামান্য হাইকোর্ট অর্থ মন্ত্রনালয়ের দেয়া চিঠি দুটি বাতিল করে দেয়ায় কর্মচারীরা প্রত্যাশা করেছিলেন যে, তারা শতভাগ পেনশন নিয়ে অবসরে যাবেন। কিন্তু সেই নিদের্শ অবজ্ঞা করে অর্থ মন্ত্রনালয় পুণরায় একটি পরিপত্র জারি করে চাকুরীজীবিদের সারা জীবনের পেনশনের টাকা প্রাপ্তিতে বাধার সৃষ্টি করেছেন। নেতৃবৃন্দ অবিলম্বে পরিপত্র বাতিলের জোর দাবী জানান। তারা আগামীতে সারাদেশের সকল কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের আহবান জানান। সভায় সিলেট বিভাগের কর্মচারীদের নিয়ে আরেকটি প্রতিনিধি সভা করার সিদ্ধান্ত গৃহিত হয় এবং এ ব্যাপারে সরকারের উর্ধ্বতন মহলে স্মারকলিপিসহ পরিপত্রের বিষয়টি লিখিতভাবে জানানোর কথা উল্লেখ করা হয়।

 


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *