মক্কায় ভারী বৃষ্টির পূর্বাভাস, বন্যার আশঙ্কা

আন্তর্জাতিক জাতীয়
শেয়ার করুন

অনলাইন ডেস্ক :: মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের বেশ কয়েকটি জায়গায় মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এছাড়া কয়েকটি অঞ্চলে বন্যা দেখা দিতে পারে বলেও সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে।

সৌদির জেনারেল ডিরেক্টরেট অব সিভিল ডিফেন্স ঝুঁকিপূর্ণ স্থানের সব বাসিন্দাকে নিরাপদ স্থানে থাকার আহ্বান জানিয়েছে।

বিশেষ করে মক্কায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়া সেখানে শিলাবৃষ্টি, খড় স্রোত দেখা দিতে পারে। এমনকি নিম্নগামী বাতাসের কারণে ধূলি জমা হওয়ার আশঙ্কা রয়েছে।

মক্কা ছাড়াও জামুম, বাহরা এবং তাইফে খারাপ আবহাওয়া পরিলক্ষিত হতে পারে। অপরদিকে জেদ্দা, রাবিগ এবং খালিসে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর মদিনা, আল বাহা, আসির, জিজান এবং নাজারে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

আলী মাশহুর নামের এক আবহাওয়াবিদ বলেছেন, জিজানে সম্প্রতি যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত ৪০ বছরে সর্বোচ্চ। এছাড়া গত ৮০ বছরে আগস্ট মাসে সেখানে এমন আবহাওয়া পরিলক্ষিত হয়নি।

এই অভিজ্ঞ আবহাওয়াবিদ আরও বলেছেন, গ্রীষ্মমণ্ডলীয় আইটিসিজেড বেল্ট, যেটি আদ্র বাতাস নিয়ে আসে, সেটি অপ্রত্যাশিতভাবে এই মৌসুমে আরব উপদ্বীপের অনেকটা ভেতরে প্রবেশ করেছে।

এটির কারণে আদ্র বাতাসের পরিমাণ বৃদ্ধি পাবে। এরফলে আরব আমিরাত, ওমান এবং ইয়েমেনে ব্যাপক বজ্রপাত এবং বন্যা দেখা দেওয়ার শঙ্কা রয়েছে। সূত্র: গালফ নিউজ


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *