ভুয়া সার্টিফিকেটে বিদেশ যাওয়া ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় আনার নির্দেশ

অপরাধ জাতীয় সারাদেশ
শেয়ার করুন

ডাক ডেক্স : ভুয়া একাডেমিক সনদ নিয়ে যারা বিদেশ যাচ্ছেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ সভার বৈঠকে সরকারপ্রধান এ নির্দেশনা দিয়েছেন বলে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রবাসে অনেকে যখন যাচ্ছেন, ভুয়া সার্টিফিকেট নিয়ে যাচ্ছেন—ভুয়া ডাক্তার, ইঞ্জিনিয়ার সার্টিফিকেট ইত্যাদি। এসব ভুয়া সনদ তৈরি এবং ভুয়া সনদ নিয়ে বিদেশ যাওয়ায় যারা সহায়তা করেন, তাদেরও চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

তিনি আরও বলেন, কীভাবে ভুয়া সনদ নেওয়া হয়, ওই সব সনদ দিয়ে মানুষ কীভাবে বিদেশে যায়, কারা তাদের সহায়তা করে, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

ভুয়া সনদ নিয়ে বিদেশে যাওয়া ব্যক্তিদের সংখ্যা সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সংখ্যা কোনো বিষয় না। এমন অভিযোগ প্রায়ই পাওয়া যাচ্ছে।

‘হয়তো দেখা গেল, একজন আসলে ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গেছেন। ওই দেশে গিয়ে ধরা পড়েছেন। তখন একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়েছে। সেখানে তারা একটা অস্বস্তির মধ্যে পড়ে যান। এটিকে খুব শক্তভাবে ব্যবস্থাপনার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *