বিশ্বনাথ আওয়ামীলীগের ত্যাগী নেতা মিহির চন্দ্র দে’র পরলোক গমন

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:: বিশ্বনাথ উপজেলা আওয়ামীলীগের প্রাক্তন যুগ্ম সাধারন সম্পাদক মিহির চন্দ্র দে পরলোক গমন করেছেন। ১৪ জুলাই বুধবার দিবাগত রাত ভোর ৫ টা ১৫ মিনিটের সময় তিনি ইহকাল ত্যাগ করেন। বৃহস্পতিবার গোয়ালাবাজারের নাইরপুল শ্বশানঘাটে তার মরদেহ দাহ করা হয়। তার ভ্রান্তষপুত্র মহামান্য হাইকোর্টের তরুণ আইনজীবি এডভোকেট সজল চন্দ্র দে সহ আত্মীয় স্বজন উপস্থিত ছিলেন। মিহির চন্দ্র দে’র পিতার নাম হৃদয় চন্দ্র দে। তাদের বাড়ী ছিল বিশ্বনাথ ইউনিয়নের মন্ডকাপন গ্রামে। দীর্ঘদিন ধরে বিশ্বনাথ পুরাতন বাজারে বসবাস করে আসছিলেন। মিহির চন্দ্র দে ৫ ভাই-বোনের মধ্যে ছিলেন সর্ব কনিষ্ট।
১৯৭১ সালে মন্ডকাপন গ্রামে সিলেট মদন মোহন কলেজের অধ্যক্ষ স্বগীয় কৃষ্ণ কুমার পাল চৌধুরীকে আশ্রয় দেওয়ার অপরাধে রাজাকার ও পাকিস্তানিরা কয়েকটি বাড়ী পুড়িয়ে ছিল। এরমধ্যে বাবু মিহির চন্দ্র দে’র বাড়ী ঘর ছিল। এসময় তারা একেবারে নিঃস্ব হয়ে পড়েন। তার পিতার পরলোক গমনের পর পরিবারের হাল ধরেছিলেন মিহির চন্দ্র দে। অভাব অনটনের সংসার থাকলেও মিহির চন্দ্র দে আওয়ামীলীগের কর্মীদের জন্য ছিলেন একজন অভিভাবক। আওয়ামীলীগের আন্দোলন করতে গিয়ে অনেকবার শারিরীক ভাবে লাঞ্চিত হয়েছেন এবং সহায় সম্পদও খুইছেন। কিন্তু বিনিময়ে কিছু চাননি এবং পাননি। এক সময় মিহির চন্দ্র দে’কে বিশ্বনাথ থানা সদরে এক নামেই সবাই চিনতেন।
আওয়ামীলীগের তৃণমূলের একজন সাহসী নেতা ছিলেন মিহির চন্দ্র দে। আন্দোলন সংগ্রামে তিনি ছিলেন আপোষহীন। আওয়ামীলীগ বিরোধী দলে থাকাকালে প্রতিটি মিছিল মিটিং হরতাল অবরোধে সক্রিয়ভাবে অংশগ্রহন করতেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারী বিতর্কিত নির্বাচন প্রতিরোধে তার ভূমিকা ছিল অগ্রগণ্য। বিভিন্ন সময়ে গ্রাম ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীদের তিনি অনেক সাহায্য সহযোগিতা করেছেন। গত কয়েক বছর ধরে শারিরীক ভাবে অসুস্থ্য হয়ে পড়ায় আওয়ামীলীগের কার্যক্রমে তাকে বেশি দেখা যায়নি। সরকারী দলের কোন ধরনের সুযোগ সুবিধাও ভোগ করেননি। তার মৃত্যুতে আওয়ামীলীগ পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।
এদিকে, সিলেট জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য এএইচএম ফিরোজ আলী এক শোক বার্তায় মিহির চন্দ্র দে’র পরলোক গমনে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
তিনি বলেন, বাবু মিহির চন্দ্র দে’র মৃত্যুতে আওয়ামীলীগ একজন ত্যাগী নেতাকে হারালো। আমি একজন বিশ্বাসী সহকর্মীকে হারালাম।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *