বিশ্বনাথে সাইকেল বিতরন অনুষ্টানে সিনিয়র সচিবঃ নারীরা সমাজ পরিবর্তনের হাতিয়ার

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোটারঃ বাংলাদেশ আভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম বলেছেন, মেয়েরা হচ্ছেন সমাজ পরিবর্তনের হাতিয়ার। কিন্তু আমাদের সমাজ ব্যবস্থার কারণে মেয়েরা অনেকাংশে বাধার সম্মুখিন হয় এবং অনেকেই কঠিন জীবন-যাপন করে থাকেন। নতুন প্রজন্মের মেয়েরা সাইকেল চালিয়ে শিক্ষা প্রতিষ্টানে আশা যাওয়া করলে সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং ইতিবাচক কাজে এগিয়ে যাবে। সাইকেল চালানোর মাধ্যমে সমাজে মেয়েদের মধ্যে যেমন নবজাগরনের সৃষ্টি হবে, তেমনি মেয়েরা অসাধ্যকে সাধ্য করার সাহস পাবে। শিক্ষা-দিক্ষায় খেলাধুলায় ছেলে-মেয়েরা প্রতিযোগিতা মূলকভাবে এগিয়ে যাবে।
সচিব ১৬ এপ্রিল শনিবার বিশ্বনাথ উপজেলার দেওকলস স্কুল এন্ড কলেজ মাঠে মেয়ে শিক্ষার্থীরদের মধ্যে সাইকেল ও খেলাধুলা সামগ্রী বিতরণ অনুষ্টনে প্রধান অতিথির বক্তব্য রাখেন। উপজেলা নির্বাহি অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন শিক্ষক মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল রহিম। দেওকলস ডেভলাপমেন্ট ট্রাস্ট্র ইউকের সাধারণ সম্পাদক, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও বিশিষ্ট শিক্ষাবিদ আজম খান অনুষ্টান পরিচালনা করেন। ট্রাস্ট্রের সহ-সভাপতি মো; আব্দল গনি প্রধান অতিথিকে এবং বিদ্যালয়ের সহকারি শিক্ষক বেলাল হোসেন সভাপতির হাতে কেষ্ট তুলে দেন। প্রধান অতিথি আরও বলেন এই এলাকার অভিভাবকরা ক্যামন সচেতন তার খোজ খবর আমি নেব। ১০০ সাইকেল আজ বিতরন করে গেলাম আগামী ২ মাসের জন্যে যদি আরও ৩০০ সাইকেল নিয়ে মেয়েরা স্কুলে আশা যাওয়া করে তখন আমার সাইকেল বিতরন সার্থক হবে। খেলাধুলা সামগ্রী বিদ্যালয়ে যাতে অযতেœ পচে না যায় সেদিকে নজর রাখার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান। অনুষ্টান শেষে প্রধান অতিথি মেয়েদের মধ্যে সাইকেল বিতরণ করলে শিশু মেয়েরা নিজে সাইকেল চালিয়ে যাওয়ায় এলাকায় এক আনন্দঘন পরিবেশ দেখতে পাওয়া যায় এবং শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ছিল। সচিব বলেন শহরে খেলার মাঠ নেই। ফলে দেশে খেলোয়ার সৃষ্টি হচ্ছে না। গ্রামে খেলাধুলার মাঠ থাকায় খেলোয়াড় সৃষ্টি করা সম্ভব এবং এই এলাকা থেকে জাতীয় টিমে খেলোয়াড়রা অংশ গ্রহনের আসা করেন তিনি।
প্রধান অতিথি দেওকলস স্কাল এন্ড কলেজে ৭০টি, রামশুন্দর মডেল হাইস্কুলে ১৫টি এবং অশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজে ১৫ টি সহ সর্বমোট মেয়ে শিক্ষার্থীদের মধ্যে ১০০ সাইকেল এবং আরও অনান্য ২০ টি প্রতিষ্টানে খেলাধুলার সামগ্রী বিতরন করেন। অনুষ্টানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক কলামিষ্ট ও সমাজ বিশ্লেষক এ এইচ এম ফিরোজ আলী, বিশিষ্ট ব্যাংকার তাজউদ্দীন আহমদ ,সহকারি কমিশনার ভুমি আসমা জাহান সরকার, ওসি গাজী আতাউর রহমান, দেওকলস ই্উনিয়ন পরিষদের সাবেক চেয়াম্যান ফখরুল আহমদ মতছিন, চান্দভরাম স্কুল এন্ড কলেজের সরকারি প্রধান শিক্ষক আব্দুল মুমিন মামুন, মাওলানা মাহমুদুর রহমান, মবশ্বির আলী, নুরুল ইসলাম, আব্দুল মতিন, আনসার মিয়া, ফারুক মিয়া, নাজিম উদ্দিন, সাইদুর রহমান, আলী আফসর চৌধুরী, কামাল আহমদ মাছুম, সেলিম খান, সালমান আহমদ, মফিজুর রহমান, সুফি মিয়া, সৈয়দ আলী, নুরুদ্দিন সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *