বিশ্বনাথে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই নেতার বিরুদ্ধে শোকজঃ জবাব দাখিল

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: রাজনীতিতে শেষ কথা বলতে নাকি কিছুই নেই। পছন্দ-অপছন্দ, মত-পার্থক্য থাকতেই পারে। বুঝে কিংবা না বুঝে কেউ দলের শৃঙ্খলা ভঙ্গ করলে গঠনতন্ত্রই হচ্ছে তার সমাধানের একমাত্র উপায়। কিন্তু বিশ্বনাথ উপজেলা আওয়ামীলীগের সিদ্ধান্ত মোতাবেক এক নেতা ডিজিটাল নিরাপত্তা আইনের ধারা উল্লেখ করে নোটিশ প্রদান করায় দেশ-বিদেশে সমালোচনার ঝড় উঠেছে। ফেইসবুকে নেতাকর্মীরা নানা বিরূপ মন্তব্য করছেন। নতুনভাবে আওয়ামীলীগের সাবেক নেতারা উপজেলা সম্মেলনেরও দাবী করছেন। তৃণমূলের সচেতন কর্মীরা এ ধরনের নোটিশকে স্ব-শিক্ষিতের কর্মকান্ড বলে অ্যাখ্যা দিয়েছেন। ইউনিয়ন পর্যায়ের কিছু নেতাকর্মী গঠনতন্ত্রের সন্ধানে দৌড়ঝাপ শুরু করেছেন। আওয়ামীলীগের গঠনতন্ত্রের কোথাও ডিজিটাল নিরাপত্তা বা ফৌজদারী অপরাধের আইনের বিষয়ে তদন্ত করার সুযোগ নেই।
দেশ-বিদেশের অনেকেই বিশ্বনাথের ডাক ২৪ ডটকমে এ ধরনের একটি সংবাদ প্রকাশের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। শোকজের প্রকাশিত সংবাদটি আওয়ামীলীগের উচ্চমহলেও অবহিত করা হয়েছে।
এদিকে, বিশ্বনাথ উপজেলা আওয়ামীলীগের সদস্য আবুল কালাম তার লিখিতে জবাবের একটি কপি বিশ্বনাথের ডাক ২৪ ডটকম পোর্টালের কর্তৃপক্ষের কাছে পৌছেছে।
আবুল কালাম তার জবাবে বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৯(১)/৩১(১)/৩৫(১) ধারায় কখন, কোথায়, কোন দায়িত্বশীল নেতার বিরুদ্ধে কি বক্তব্য দিয়ে শৃঙ্খলা ও ডিজিটাল নিরাপত্তা আইন ভঙ্গ করা হয়েছে, তার উল্লেখ বা বর্ণনা নেই। আওয়ামীলীগের গঠনতন্ত্রের কোথায় এমন ধারায় তদন্ত করার ক্ষমতা লেখা নেই। ফলে নোটিশটি একে বারে হাস্যকর। প্রতিহিংসামূলক ভাবে অসৎ উদ্দেশ্যে, কারও প্ররোচনায় এ অগ্রহণযোগ্য নোটিশ প্রদান করে আওয়ামীলীগের গঠনতন্ত্রের পরিপন্থি কাজ করেছেন। নোটিশের জবাব প্রাপ্তির সাত দিনের মধ্যে নোটিশ প্রত্যাহার না হলে মানহানিকর এ নোটিশের বিরুদ্ধে দলীয় ও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আবুল কালাম উল্লেখ করেন।
দৌলতপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আরিফ উল্লাহ সিতাব তিনিও জবাব দাখিল করেছেন। কিন্তু কপি সংগ্রহ করা সম্ভব হয়নি। তবে তিনি বিশ্বনাথের ডাক ২৪ ডটকম পোর্টালের কর্তৃপক্ষকে জানান, তিনি কোনদিন কারও বিরুদ্ধে টু-শব্দ পর্যন্ত করেননি। মনগড়া, কাল্পনিক, অগঠনতান্ত্রিক, বে-আইনি নোটিশ দিয়ে দলে ও সমাজে তাকে হেয়পতিপন্ন করা হয়েছে বলে উল্লেখ করেছেন।
আওয়ামীলীগের একটি সূত্রে জানায়, নোটিশ সংক্রান্ত সাংগঠনিক জটিলতার বিষয়টি খুব শীঘ্রই মীমাংসা করা হতে পারে বলে আলাপ আলোচনা হচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *