বিশ্বনাথে ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

বিশ্বনাথ সিলেট
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : সিলেটের বিশ্বনাথে পরিবেশ দূষণকারী অবৈধ ইটভাটা অপসারণের দাবিতে নাগরিক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেলে কালিগঞ্জ বাজার সেতুতে এ নাগরিক সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাপা সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরাম’র আহবায়ক ফজল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় ব্যবসায়ী আব্দুর রব, কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরাম’র যুগ্ম আহবায়ক একে সাজু, সদস্য সচিব আনোয়ার মিয়া। এসময় সংগঠনের সদস্য বৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নাগরিক সমাবেশে বক্তারা বলেন, আইন না মেনে পৌরসভার ভিতরে কালিগঞ্জ বাজারে রাস্তার পাশে আল- ফালাহ নামে ইটভাটার কার্যক্রম চলছে। ভাটাটিতে ইট পোড়ানো শুরু হলে ইটভাটার পার্শ্বে কয়েকটি স্কুল ও মাদ্রাসা রয়েছে। ঘনজনবসতি এ এলাকায় সুপারি বাগান, ৩ ফসলী কৃষি জমি, পুকুর, গাছপালা, রাস্তাঘাট চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইটভাটার কালো ধোয়ায় স্কুলের কোমলমতি শিশু ও বয়স্করা শ্বাসকষ্ট, হাঁপানী, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এই ইট ভাটার মালিক সরকারি কোন নিয়ম নীতি না মেনে ইচ্ছমত ইট ভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ইট ভাটা ঘেষা শিক্ষা প্রতিষ্ঠানের শত শত কোমলমতি শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। পরিবেশের ছাড়পত্র ছাড়া ও পৌরসভার অনুমতিপত্র ছাড়া এলাকার মানুষের ক্ষতি করে কিভাবে এই ইটভাটা পরিচালিত হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেন বক্তারা। কৃষকদের ফসলি জমি ও ফসল ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে বলেও দাবি করেন তারা। তারা বলেন, ইতিমধ্যে এই ইটভাটা অপসারণের দাবিতে জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তর, উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়র বরাবরে স্মারকলিপি দেয়া হয়েছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *