টিকা নিয়ে টানাটানি: টিকাদানকারী কারা?

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:শহরের মহামারী করোনা এখন গ্রামে গ্রামে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন কোন না কোন মাইকে মৃত্যুর সংবাদ প্রচারিত হচ্ছে। মাননীয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার ৭ আগষ্ট থেকে একেবারে গ্রাম পর্যায়ে ভ্যাকসিন বা টিকা প্রদানের নির্দেশনা দিয়েছেন। মানুষ টিকা গ্রহনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কিন্তু টিকা প্রদান নিয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগে টানাটানি শুরু হয়েছে। ১৯৭৯ সাল থেকে মাঠ পর্যায়ে স্বাস্থ্যবিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মচারীরা যৌথভাবে টিকাদান কর্মসূচী বাস্তবায়ন করে আসছেন।

এমন কি স্বাস্থ্যসহকারীদের যেখানে পদ শূন্য ছিল,সেখানে একাই পরিবার কল্যাণ সহকারীগণ একাই কাজ করেছেন। এখন করোনা টিকার সময় পরিবার কল্যাণ সহকারীগনকে টিকাদানকারী,ও পরিবার পরিকল্পনা পরিদর্শকদের প্রথম লাইন সুপারভাইজার হিসেবে রাখা হচ্ছে না।এনিয়ে সারা দেশে তোলপাড় শুরু হয়েছে।

সূত্র মতে, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধীদপ্তর যৌথভাবে করোনা টিকাদান কর্মসূচী পালনের নির্দেশনা রয়েছে। ইতিপূর্বেও হাম-রুবেলার টিকা যৌথভাবে পালন করা হয়েছে। এখন স্বাস্থ্যবিভাগের উপজেলা পর্যায়ের কর্মকর্তারা বলছেন, তারা তাদের কর্মী দিয়ে কাজ করাবেন। যদি কোন ওয়াডে কর্মী না থাকে তবে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী নেয়া হতে পারে। পরিবার পরিক্ল্পনা বিভাগের কর্মকর্তা কর্মচারীরা বলছেন,সরকারের নির্দেশনা অমান্য করা হচ্ছে এবং পরিবার পরিকল্পনা অধীদপ্তরকে বেকায়দায় ফালাতে এমন করা হচ্ছে।

বালাগন্জ, ওসমানী নগর, বিশ্বনাথ,গোয়াইনঘাট,কানাইঘাট,সহ দেশের অনেক উপজেলায় পরিবার পরিকল্পনা কর্মী এফপিআই এবং এফডাব্লিউদের বাদ দিয়ে টিকাদানের প্রস্তুতি নেয়া হয়েছে। জকিগন্জ, ফেঞ্চুগঞ্জ সহ কিছু কিছু উপজেলায় কর্মীদের নামের তালিকা চাওয়া হয়েছে। পরিচপত্রনুযায়ী ৩আগস্টের মধ্যে প্রশিক্ষন শেষ করার কথা। বিভিন্ন ইউনিয়নে কর্মরত এফপিআই ও এফডাব্লিরা জানিয়েছেন,অনেক স্হানে গোপনে স্বাস্থ্যবিভাগের ট্রেনিং শেষ করা হয়েছে।

পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারী সমিতি সিলেট জেলা শাখার সভাপতি রাশেদা খানম রিনা বলেন সারা জীবন টিকাদান কর্মসূচী বাস্তবায়ন করলাম, এখন আমাদের বাদ দেয়ার রহস্য কি জানি না।তবে আমার উর্ধতন কর্মকর্তার সাথে আলাপ করায় আমার ফেন্চুগন্জ কর্মীদের রাখা হয়েছে।

সাধারন সম্পাদক কয়েস রশীদ দেলোয়ার বিভিন্ন উপজেলা থেকে খবর পেয়ে বিস্মিত হই। স্বাস্থ্যবিভাগের উপজেলা পর্যায়ের কর্মকর্তারা আমাদের বাদ দিয়ে টিকাদান কার্যক্রম পরিচালনার কোন কারন দেখছি না।আমরা ইতিহাসের সেরা এ সরকারের করোনা টিকা সফল বাস্তবায়ন করতে চাই, কেউ বাধা দিলে তারাই দায়ী থাকবেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *