গ্রাহক ঠকানোর বিশেষ ডিজিটাল মেশিন ‘গাপসি’ প্রতারক চক্রের ৪জন গ্রফতার

অপরাধ সারাদেশ
শেয়ার করুন

ডাক ডেস্ক : অনলাইন থেকে বিশেষ কিছু সার্কিট সংগ্রহ করে সেগুলো যুক্ত করা হয় ডিজিটাল ওজন মাপার মেশিনে। এরপর বিশেষ কায়দায় সেটি নিয়ন্ত্রণ করা যায় রিমোট দিয়ে। এভাবে ইচ্ছেমতো ওজন কারসাজি করা যায়। এর সাংকেতিক নাম ‘গাপসি’ (ওজনে কম দেওয়া)। গ্রাহক ঠকানোর বিশেষ এমন ডিজিটাল মেশিন ব্যবসায়ীদের কাছে বিক্রি করতেন। এমন একটি প্রতারক চক্রের চারজনকে গ্রেপ্তার করেছে ডিবি।

রবিবার (১৭ মার্চ) দুপুরে ডিবি কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ সংবাদ সম্মেলন করেন। তিনি জানান, সম্প্রতি রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালিয়ে চক্রের সদস্যদের গ্রেপ্তার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, সিরাজুল ইসলাম ওরফে সজিব, মো. মনির, মো. লিটন, আলাউদ্দিন খাঁন। এ সময় তাদের কাছ থেকে পাঁচটি ডিজিটাল ওজন মেশিন, সাতটি রিমোট কন্ট্রোলারসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

ডিবি জানায়, হবিগঞ্জ জেলার মাধবপুর থানার পশ্চিম বাজার এলাকার সিরাজুল ইসলাম ওরফে সজিব। তিনি পেশায় একজন ইলেকট্রিক মেকানিক। অনলাইন থেকে বিশেষ সার্কিট ও রিমোট কিনে সেগুলো ওজন মাপার ডিজিটাল মেশিনে যুক্ত করেন। বিশেষ কায়দায় সেটি রিমোটে যুক্ত করেন। এরপর সেই রিমোট দিয়ে ইচ্ছেমতো ডিজিটাল মেশিনের ওজন নিয়ন্ত্রণ করা যায়। ওজনে নানা পণ্য কিনতে আসা ক্রেতাদের এমন কারসাজি মেশিনের মাধ্যমে ওজন কম দেওয়া যায়। আর সেগুলো অসাধু ব্যবসায়ীদের কাছে বিক্রি করে মোটা অঙ্গের টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘মেকানিক সজিব প্রতিটি মেশিন অসাধু ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করত। এই চক্রের কাছে ওজন কম দেওয়ার সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। এর অর্থ হলো ওজনে কম দিতে হবে। এসব মেশিন কাপ্তান বাজারে অসাধু পাইকারি মুরগি বা মাংস বিক্রেতারা ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করছে।

তিনি আরও বলেন, ‘আমরা অভিযানে নেমে দেখলাম ঢাকার পাইকারি বাজারগুলোতে ওজনে কম দেওয়া হচ্ছে। তবে তাদের টার্গেট থাকে নতুন পণ্য বিক্রেতা ও পাইকারি ক্রেতারা। তারা পুরোতন পাইকারি ক্রেতাদের সঙ্গে প্রতারণা করত না। পণ্যের ওজন কম বলাটা এক ধরনের চুরি। এই মেশিনের যন্ত্রপাতি যারা বিক্রি করে প্রতারণার বিষয়টি বিক্রেতারা জানে কি না এ বিষয়ে তাদেরও আমরা জিজ্ঞাসাবাদ করব। সুত্র-প্রতিদিনের বাংলাদেশ২৪ডটকম


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *