কানাডাগামী যাত্রীদের ফেরত : বিমানের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নয় কেন?

অপরাধ আন্তর্জাতিক খুলনা চট্টগ্রাম জাতীয় ঢাকা বরিশাল বিশ্বনাথ ময়মনসিংহ রংপুর রাজশাহী সারাদেশ সিলেট সুনামগঞ্জ
শেয়ার করুন

জানতে চেয়ে আইনী নোটিশ

ডাক ডেস্ক : পর্যটন ভিসায় কানাডাগামী ৪৫ যাত্রীকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানোর ঘটনায় চলছে তোলপাড়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় বইছে। এবার এসব যাত্রীর কানাডা যেতে কেন বাঁধা দেওয়া হলো তা জানতে বাংলাদেশ বিমানের চেয়ারম্যানকে আইনী নোটিশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) এই আইনী নোটিশ প্রদান করেন সুপ্রীম কোর্টের আইনজীবী কাজী মোশাররফ রাশেদ।

নোটিশ প্রাপ্তি সাত দিনের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দীনকে জবাব দিতে বলা হয়েছে।

পর্যটক ভিসায় গম কানাডা রওয়ানা দেওয়া সিলেটের ৪৫ জন যাত্রীকে ৭ নভেম্বর ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে দিয়েছে বাংলাদেশ বিমানবন্দর কর্তৃপক্ষ। আমন্ত্রণপত্র সঠিক না থাকার অভিযোগ এনে এই ৪৫ যাত্রীকে অফলোড করে ফেরত পাঠায় বিমান কর্তৃপক্ষ। এরপর থেকে এ ঘটনা নিয়ে সিলেট চলছে তোলপাড়।

অনেকে প্রশ্ন তুলছেন- বৈধ ভিসা থাকা সত্ত্বেও বিমান কর্তৃপক্ষ কেন যাত্রীদের আটকাবে? বিমানের কর্মকর্তাদের বিরুদ্ধে অবৈধ সুবিধা আদায়ের জন্য যাত্রী হয়রানি ও জিম্মি করারও অভিযোগ ওঠেছে। এনিয়ে বিমান কর্তৃপক্ষের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমেও ক্ষোভ প্রকাশ করছেন অনেকে।

আজ মঙ্গলবার জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ সিলেটের পক্ষে আইনজীবী কাজী মোশাররফ রাশেদের আইনী নোটিশে বলা হয়, কানাডা হাইকমিশন কর্তৃক ওই যাত্রীদের সংশ্লিষ্ট ভিসা আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট আমন্ত্রণপত্রটি বিশ্বাসযোগ্য বলে মনে করে ইতিমধ্যে প্রত্যেককে বৈধ ভিসা ইস্যু করেছে। পরে প্রত্যেক যাত্রী কানাডা যাওয়ার নির্মিত্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নির্ধারিত তারিখের নির্ধারিত মূল্যের বিমান টিকেট ক্রয় করে। পরবর্তীতে সিলেট ওসমানী বিমান বন্দরে তাদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে ঢাকা এসে ট্র্যানজিট লাউঞ্জে টরন্টোগামী বিমানের কানেকটিং ফ্লাইটের অপেক্ষায় ছিলেন।

 


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *