ইউরোপ-বিশ্বনাথ চাউলধনী হাওর রক্ষা কমিটির সভাঃ খুনিরা গ্রেফতার না হলে অনশন-লংমার্চ

Uncategorized
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাজ্য-বিশ্বনাথ চাউলধনী হাওর রক্ষা ও কৃষক বাচাঁও আন্দোলন কমিটির এক যৌথ ভার্চুয়াল সভায় বক্তারা অবিলম্বে কৃষক ছরকুম আলী দয়াল ও স্কুলছাত্র সুমেল হত্যাকারীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন। তারা চাউলধনী হাওরের সীমানা নির্ধারন ও লীজ বাতিলেরও দাবী জানান।
বক্তারা অবিলম্বে এসব দাবী বাস্তবায়িত না হলে দেশে-বিদেশে আমরণ অনশন, প্রতিবাদসভা ও লংমার্চ’র মত কর্মসূচী প্রদানের হুশিয়ারী উচ্চারন করেন। বক্তারা বলেন, প্রশাসনে একাধিকবার চাউলধনী’র লীজ বাতিল, সীমানা নির্ধারন এবং অস্ত্রবাজ সন্ত্রাসীদের গ্রেফতারের দাবী করে আসলেও কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। প্রশাসন শুধু আশ্বাসের বাণী শুনাচ্ছেন। এই সুযোগে চাউলধনী হাওর লীজের সাথে জড়িত একটি সিন্ডিকেট খুনি সাইফুলকে সহায়তা, আশ্রয়-প্রশয় এবং খুনিদেরকে নিয়ে হাওর এলাকায় এসে পূনরায় পরিস্থিতি গুলাটে করার চেষ্টা করছেন। এতে দুটি হত্যাকান্ডের বাদী ও স্বাক্ষীগণ নিরাপত্তাহীনতায় ভোগছেন।
ভার্চুয়াল সভায় যোগ দিয়ে যুক্তরাজ্য কমিটির নেতৃবৃন্দ বলেন, হত্যা মামলার আসামীরা আইনের ফাঁক-ফোকরে জামিনে মুক্তি পাচ্ছে। হত্যাকান্ডে ব্যবহৃত একটি অবৈধ অস্ত্রও উদ্ধার হয়নি। খুনি সাইফুলের বন্দুকের লাইসেন্সও বাতিল করা হয়নি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সাইফুলের কাছে সকলেই জিম্মি হয়ে পড়েছেন। সাইফুল দেশে অবস্থান করলেও তাকে কেন গ্রেফতার করা হচ্ছে না ? তা প্রশাসনের নিকট জানতে চান । তারা অবিলম্বে খুনিদের গ্রেফতাররের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট সবিনয় আবেদন জানান।
গত ১৪ সেপ্টেম্বর দিবাগত রাত ১০টায় যুক্তরাজ্য চাউলধনী হাওর রক্ষা ও কৃষক বাচাঁ আন্দোলন কমিটির উদ্যোগে এই ভার্চুয়াল সভার আয়োজন করা হয়। এতে বিশ্বনাথ কমিটির নেতৃবৃন্দ যোগদান করেন। সভায় যুক্তরাজ্য কমিটির নেতৃবৃন্দ, হাওরের লীজ বাতিল না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে খুনিদের ফাঁসি না হওয়ায় পর্যন্ত কেউ ঘরে ফিরবে না বলে অঙ্গীকার ব্যক্ত করেন। তারা বলেন, যারা দয়াল ও সুমেলকে খুন করেছেন, তাদের বিরুদ্ধে এলাকাবাসীকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে এবং খুনিদের সহযোগিতাকারীদেরকেও গ্রেফতার করতে হবে। এতে প্রবাসীরা সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তারা অবস্থান ধর্মঘট, গণঅনশন, আমরন অনশন ও প্রয়োজনে লংমার্চ কমসূচী প্রদানের সিদ্ধান্ত গ্রহন করেন।
এতে বক্তর‌্য রাখেন, যুক্তরাজ্য কমিটির আহবায়ক খলিল উদ্দিন, যুগ্ম আহবায়ক বিশিষ্ট কমিউনিটি নেতা শেখ মহব্বত, সদস্য সচিব হাবিবুর রহমান, নিজাম উদ্দিন, লেবু মিয়া, আব্দুল হক, শাহ সাইদূর নূর, আব্দুল হামিদ খান সুমেদ, আনহার মিয়া এবং বাংলাদেশ কমিটি’র পক্ষে বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান, কমিটির আহবায়ক আবুল কালাম, যুগ্ম আহবায়ক আরিফ উল্লাহ সিতাব, নজির মিয়া, মাওলানা ছমির উদ্দিন, সদস্য সচিব মাস্টার বাবুল মিয়া, ইউনিয়ন পরিষদ সদস্য আনোয়ার হোসেন ধন মিয়া, সফিক আহমদ পিয়ার, আহমদ আলী, আফজল হোসেন, ইব্রাহিম আলী সিজিল প্রমুখ। পুরো সভাটি পর্যবেক্ষণ ও রেক্ড করেন সিনিয়র সাংবাদিক ও কলামিষ্ট এএইচএম ফিরোজ আলী। বক্তারা চাউলধনী হাওরপারের কৃষকদের পাশে দাড়াঁনোর জন্য সকল মিডিয়াকর্মীদের প্রতি আহবান জানান।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *