সিলেট শহরের যানজট নিরসনের রেলগেইটে ওভারব্রিজ নির্মাণ ও রাস্তা উচুঁ করতে হবে

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রির্পোটারঃ সিলেট শহরে দক্ষিণ সুরমা এলাকায় প্রতিদিন ঘন্টার পর ঘন্টা যানজট লেগেই থাকে। এতে শহরে আসা-যাওয়া লোকদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে গুরুতর অসুস্থ সিলেট ওসমানি হাসপাতাল ও ক্লিনিকে আসা যাওয়া রোগীদের অনেক বিড়ম্বনার শিকার হতে হয়।
সিলেট কাজিরবাজার এলাকায় সুরমা নদীর উপর কয়েক বছর পূর্বে নির্মিত নতুন সেতুটি চালু হওয়ার পর শেখঘাট থেকে চন্ডিপুল, চন্ডিপুল থেকে হুমায়ুন রশিদ চত্ত্বর এবং রেলগেইট থেকে পুরান পুলের মুখ চাঁদনিঘাট পর্যন্ত যানজট লেগেই থাকে। যানজটের মুল কারন হচ্ছে, সিলেট রেলওয়ে স্টেশন থেকে পুরাতন রেলস্টেশনে ইঞ্জিন আসা-যাওয়া ও রেল ক্রসিং করতে গেলেই অল্প সময়ের মধ্যে গাড়ির দীর্ঘ লাইন পড়ে যায়। যানজটের এমন অবস্থা হয় যে, রেলগেইট থেকে শেখঘাট, পুরানপুলের মুখ এবং চন্ডিপুল থেকে কদমতলী পর্যন্ত যানবাহনের দীর্ঘ লাইন ঘন্টার পর ঘন্টা থাকে। এধরনের যানজট নিরসনে কাজিরবাজার নতুন ব্রিজের দক্ষিণ পাশে মার্কাজ পয়েন্ট থেকে উত্তর দিকে একটি ওভারব্রিজ নির্মাণ করা একান্ত জরুরী। এতে ওভার ব্রিজের নীচ দিয়ে ইঞ্জিন ও রেল চলাচল করতে পারবে এবং উপর দিয়ে যানবাহনও চলাচল করলে যানজটের কোন সম্ভাবনা থাকবে না।
গত জুন মাসের বন্যার সময় রেলগেইট থেকে চন্ডিপুল পর্যন্ত রাস্তায় কমর পানি ছিল। বন্যা যাওয়ার পরও দীর্ঘদিন পানির নিচে ছিল এই সড়ক। দেখাগেছে সিলেট সিটি কর্পোরেশন রাস্তার পাশ দিয়ে যে ড্রেইন নির্মান করেছে, সেই ড্রেইন থেকে রাস্তা অনেক নিচে, যে কারনে পানি রাস্তায় জমেই থাকে। শুধু তাই নয় একটু বৃষ্টিপাত হলেই রাস্তায় হাটু পানি জমে যায়। ফলে এদিকে আর কোনো যানবাহন চলাচল করতে পারে না। তখন চতুরদিকের রাস্তায় ঘন্টার পর ঘন্টা গাড়ি দাড়িয়ে থাকতে হয়। প্রতিদিন এ রাস্তা দিয়ে প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তারা আসা-যাওয়া করলেও এখানকার জনদূর্ভোগ কারও নজরে পড়ছে না।
মাননীয় পররাষ্ট্রমন্ত্রী সিলেট-১ আসনের এমপি ড. এ কে এম আব্দুল মুমেন ও সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমানের দৃষ্টি আকর্ষন করছেন এলাকাবাসী।
স্টেশন রোডস্থ লেইছ সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি, সমাজসেবক মোঃ আব্দুল ওয়াহিদ জানান, সিলেট শহরের যানজট নিরসনে রেল গেইটে ১টি ওভার ব্রিজ এবং চন্ডিপুল পর্যন্ত রাস্তা উচু না করলে সিলেট শহরে দিবানিশি যানজট লেগেই থাকবে। অল্প বৃষ্টি হলেই বঙ্গবীর রোডে জলাবদ্ধতার সৃষ্টি হয়। রাস্তাটি উ”ু করে করা আবশ্যক।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *