সিলেটে ভূমি অপরাধ আইনে প্রথম মামলা

অপরাধ বিশ্বনাথ সারাদেশ সিলেট
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩ এ সিলেটে প্রথম একটি মামলা দায়ের করা হয়েছে। গত ৯অক্টোবর সোমবার সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ৩নং আমল গ্রহণকারী আদালতে এ মামলাটি দায়ের করা হয়। মামলার বাদী হচ্ছেন, বিশ্বনাথ উপজেলার ২নং খাজাঞ্চী ইউনিয়নের পশ্চিম কৃষ্ণপুর গ্রামের মনোফর আলীর স্ত্রী খয়রুন নেছা। এ তথ্যটি নিশ্চিত করেন বাদীর সিনিয়র আইনজীবি এএসএম গফুর।

আইনটি অনুমোদনের পর ঢাকায় এ আইনে আরেকটি মামলা দায়ের করা হয়েছে বলে জানাগেছে। মামলার বাদী খয়রুন নেছা আদালতে অভিযোগ করেন বলেন, বিশ্বনাথ উপজেলার ইসলামাবাদ মৌজার জেএল ৩৯, খতিয়ান নং-১৯৪, দাগ নং-৩৭১ এর ১৮শতক ভূমি মৌরসী স্বত্বে তিনি মালিক স্বতবান ও খাস দখলকার হিসেবে বসবাস করে আসছেন।

কিন্তু একই গ্রামের বিবাদী খায়রুল, জয়নুল আবেদীনসহ ৩ বাদীর ৮শতক ভূমি জবর দখল করতে মরিয়া হয়ে উঠেন। স্থানীয় মুরব্বীগণ বিরোধ নিষ্পত্তিকল্পে একাধিকবার সার্ভেয়ার নিয়ে জরিপ করে দেখতে পান, বাদীনি তার দখলীয় ১৮শতক ভূমি ভোগ দখল করে আছেন। কিন্তু বিবাদীগন মুরব্বীয়ন ও সার্ভেয়ারের জরিপে কর্ণপাত না করে তাকে প্রাণে হত্যার হুমকি দিয়ে জমি দখলের চেষ্টা করেন।

এতে আদালতে তিনি এ মামলা (বিশ্বনাথ সিআর ৩৯৩/২০২৩) দায়ের করেন। শুনানী শেষে আদালত বিশ্বনাথ থানার ওসিকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিদের্শ দেন।

এব্যাপারে বিশ্বনাথ থানার ওসি জাহেদুর রহমান জানান, মামলাটি এখনও থানায় আসেনি।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *