সিংগেরকাছ আলিম মাদ্রাসায় মহান বিজয় দিবস ও সংবর্ধনা অনুষ্ঠান উদযাপন

Uncategorized
শেয়ার করুন

বিশ্বনাথ উপজেলাধীন ঐতিহ্যবাহী সিংগেরকাছ আলিম মাদ্রাসায় সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

উক্ত মহতি অনুষ্ঠানে সংবর্ধনা প্রদান করা হয় সিংগেরকাছ আলিম মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মুফতি আবু তাইয়্যিব মোহাম্মদ আব্দুর রহমান সাহেব, ম্যানেজিং কমিটির সাবেক সদস্য বিশিষ্ট শিক্ষানুরাগী মাষ্টার আব্দুল হান্নান সাহেব ও মাদ্রাসার বর্তমান অধ্যাপক মাওলানা আব্দুল হান্নান কাবিলপুরী হুজুর (যিনি স্থায়ী ভাবে বসবাসের জন্য যুক্তরাজ্যে যাচ্ছেন)। 

মাদ্রাসার বর্তমান অধ্যক্ষ জনাব মাহবুবুল ওয়াছে সাহেবের সভাপতিত্বে সকাল ১১ ঘটিকার সময় অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়! শুরুতে মাদ্রাসার শিক্ষার্থীরা পবিত্র কোরআন শরীফ তেলাওয়াত ও না’তে রাসুল পরিবেশনা করেন। স্বাগত বক্তব্যে অধ্যক্ষ মাহবুবুল ওয়াছে সাহেব মাদ্রাসার অবকাঠামোগত প্রতিকূলতা, ছাত্র/ছাত্রী সংকুলানের বিভিন্ন অন্তরায় কাটিয়ে কিভাবে মাদ্রাসাকে আলিম থেকে ফাজিল (ডিগ্রী) স্তরে উন্নীত করা যায় সে বিষয়টি পর্যায়ক্রমে তুলে ধরেন। 

প্রধান অতিথির বক্তব্যে মুফতি আবু তাইয়্যিব মোহাম্মদ আব্দুর রহমান সাহেব এক আবেগঘন পরিবেশে সিংগেরকাছ আলিম মাদ্রাসায় তার দীর্ঘ কর্মজীবনের কথা উল্লেখ করার পাশাপাশি কিভাবে অনেক চড়াই উতরাই পেরিয়ে মাদ্রাসাটিকে ইবতেদায়ী পর্যায় থেকে দাখিল এম পিও ভুক্তি ও আলিম পর্যায়ে উন্নীত করেন, তার সেই ঐকান্তিক সাধনার সুদীর্ঘ ইতিহাসের কথা সবার সামনে তুলে ধরেন। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি আশ্বাস প্রদান করে বলেন, মাদ্রাসার বর্তমান অবকাঠামোগত সব ধরনের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে এবং মাদ্রাসার ভবন অন্যত্র সসম্প্রসারণের ক্ষেত্রে সব ধরনের সহযোগিতার জন্য তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন। 

বিশেষ অতিথির বক্তব্যে ম্যানেজিং কমিটির সাবেক সদস্য, যুক্তরাজ্য প্রবাসী মাষ্টার আব্দুল হান্নান সাহেবও মাদ্রাসার সব ধরনের প্রতিকূলতা কাটিয়ে উঠার ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন । 

বিশেষ অতিথির বক্তব্যে প্রদান করেন মাদ্রাসার সদ্য সাবেক অধ্যক্ষ এ কে এম আব্দুন নুর সাহেব; তিনি তার বক্তব্যে দীর্ঘ সময় মাদ্রাসা পরিচালনার অভিজ্ঞতা এবং বর্তমান বিভিন্ন সংকটের কথা তুলে ধরেন । এক পর্যায়ে অত্যন্ত আবেগাপ্লুত হয়ে তিনি যুগশ্রেষ্ঠ ওলী আল্লামা সাহেব কিবলাহ ফুলতলী রাহিমাহুল্লাহ্’র দিকনির্দেশনার কথা স্মরণ করে বলেন, সাহেব কিবলাহ নসিহত করতে গিয়ে বলেছিলেন মাদ্রাসাটিকে যেন পর্যায়ক্রমে ফাযিল ও কামিল স্তরে উন্নীত করা হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক মাওলানা আব্দুল হান্নান (কাবিলপুরী হুজুর), আরবি প্রভাষক মাওলানা নুর উদ্দিন সহ শিক্ষক ও স্থানীয় নেতৃবৃন্দ । বক্তারা প্রত্যেকেই বিজয় দিবসের তাৎপর্য ও শহীদগনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রুহের মাগফিরাত কামনা করেন। 

পরিশেষে অতিথি গনকে সম্মাননা ক্রেস্ট প্রদান ও দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *