মঙ্গলবার বিশ্বনাথ চাউলধনী হাওরে কৃষকের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : সিলেটের বিশ্বনাথ উপজেলার প্রখ্যাত চাউলধনী হাওরের লীজ বাতিল, সীমানা নির্ধারণ ও কৃষকদের ক্ষতিপূরণের দাবীতে বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার কৃষক সমাবেশটি সকাল ১১টায় চাউলধনী হাওরের পূর্ব পার সংলগ্ন লম্বার টেক নামক স্থানে অনুষ্ঠিত হবে। এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে কয়েক হাজার কৃষক ও আশপাশ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। বলা আবশ্যক যে, দশঘর ইউনিয়নের দশঘর গ্রামের মৎস্যজীবি নামে একটি সংগঠন সরকারী জলাশয় মাছ ধরার নামে ইজারা নিয়ে সকল পানি নিষ্কাশন করে দিয়েছে। ফলে ব্যক্তি মালিকানাধীন কৃষকের চারা রোদ্রেপুড়ে ছাই হয়েছে এবং হাওরের কয়েক শতাধিক পুকুর, নালা-খাল শুকিয়ে যাওয়ায় ইরি-বোরো ফসল উৎপাদন না হওয়ার আশংঙ্খা রয়েছে।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের দাবি সমুহ
১। দশঘর মৎসজীবি সমবায় সমিতির লীজ বাতিল।
২। সরকারি জলাশয়ের সাথে এসএ রেকডিও ম্যাপ অনুসারে কৃষকের ভুমি সীমানা নির্ধারণ।
৩। চাউলধনী হাওরের জীব বৈচিত্র্য রক্ষায় সরকারিভাবে হাওরটি সংরক্ষণের ব্যবস্থা গ্রহন।
৪। অধিক ফসল উৎপাদন কৃষক ও কৃষির স্বার্থে একটি সুইচ গেইট নির্মাণ ও প্রয়োজনীয় বেড়িবাধ নির্মাণ করতে হবে।
৫। দশঘর সমবায় সমিতির নিকট থেকে কৃষকের ক্ষতিগ্রস্থ জমির পরিমান মোতাবেক আদায় করে দিতে হবে।
৬। লীজ গ্রহীতাদের পক্ষালম্বন না করে কৃষকদের স্বার্থে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হচ্ছে। সর্বাবস্থায় বাংলাদেশের তথা সিলেটের ইরি বোরো মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় চাউলধনী হাওরকে বাঁচাতে সাংবাদিকসহ সকল মহলের সহযোগীতা কামনা করছি।
৭। বিশ্বনাথ উপজেলা পরিষদ ও স্থানীয় সংসদ সদস্য মহোদয় কৃষি ভুমি, মৎস মন্ত্রনালয়কে অবহিত করে কৃষকের পাশে দাঁড়ানোর আহবান জানাচ্ছি।
৮। এখানে প্রশাসন ও সরকারের যে কোন গোয়েন্ধা সংস্থার সদস্য থাকতে পারেন। আমাদের চাউলধনী হাওরের দাবি সমুহ কৃষিবান্ধব মাননীয় প্রধানমন্ত্রীর নজরে দেয়ার জোর দাবি জানাচ্ছি।

৯। হাওর উন্নয়ন প্রকল্পের সাথে স্বার্থ সংশ্লিষ্ট মৎসজীবি কৃষক ও সর্বস্থরের মানুষকে সম্পৃক্ত করে উন্নয়ন প্রকল্প যথাযতভাবে বাস্তবায়ন করতে হবে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *