আগামিকাল চাউলধনী হাওর পারের কৃষকদের মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ

Uncategorized
শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : বিশ্বনাথ উপজেলার দশঘর ও দৌলতপুর ইউনিয়নের চাউলধনী হাওর পারের ২৫টি গ্রামের কৃষকরা আগামিকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় উপজেলা সদরস্থ বাসিয়া ব্রিজ ও রামপাশা সড়কে মানববন্ধন কর্মসুচী পালন করবেন। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে কৃষক বান্ধন প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি পেশ করবেন। চাউলধনী হাওর ও কৃষক বাঁচাও আন্দোলনের উদ্যোগে এ কর্মসুচী পালন করা হবে। মানববন্ধনে চাউলধনী হাওর পাড়ের বিপুল সংখক কৃষক উপস্তিত থাকবেন বলে জানাগেছে। গত এক সপ্তাহ ধরে হাওর পারের কৃষকরা তাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে প্রতিটি গ্রামে পৃথক পৃথক ভাবে বৈঠক করছেন। ইতিমধ্যে গ্রাম ভিত্তিক ব্যানার ফেষ্টুন, কৃষি উপকরণ, লাঙ্গল, জোয়াল মই, কাটিয়া নিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা মানববন্ধনে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করবেন।
চাউলধনী হাওরে ৩টি মৌজায় ১৭৮ একর জলাশয় একটি মৎসজীবি সমবায় সমিতি লীজ গ্রহণ করলেও লীজের সকল শর্ত ভঙ্গ করে কৃষকদের মালিকানাধীন জমি, পুকুর খাল, জলাশয় দখল করার চেষ্টা করছে। সাবলীজ গ্রহীতা মাছ ধরার লোভে হাওরের পানি সেচ দিয়ে কৃষকের চারা ও ইরি বোরো ফসলের জমি শুকিয়ে শত কোটি টাকার ক্ষতি করার অভিযোগ রয়েছে। দশঘর মৎসজীবি সমবায় সমিতির নামে যে লীজ দেয়া হয়েছে এই সমিতি অমৎসজীবিদের নিয়ে গঠন করা হয়েছে। মুলত এই মৎসজীবি সমিতির আইনগত কোন ভিত্তি নেই। কৃষকরা গত দুই মাস ধরে হাওর রক্ষার জন্য আন্দোলন করলেও স্থানীয় প্রশাসন তাতে কোন কর্ণপাত করছেনা। বরং উপজেলা মৎস কর্মকর্তা সাবলীজ গৃহীতার পক্ষে সাজানো মিথ্যা একটি প্রতিবেদন দিয়ে প্রায় ৩০ হাজার কৃষকের বিরুধিতা করেছেন। তারা মৎস কর্মকর্তার সাজানো প্রতিবেদন বাতিলের দাবি জানান।
আগামি কালকের মানববন্ধন সফলের লক্ষ্যে উপজেলার চৈতনগর, দশঘর নোয়াগাঁও, কামার গাঁও, দৌলতপুর, পাড়–য়া, হাসনাজি, উত্তর দৌলতপুর, ধনপুর, দশপাইকা, জগদিশপুর, চাঁনপুর, কালিটেকা, মীরের গাঁও, মৌলভীর গাঁও, উজাইজুরী, কাজিরগাঁও, শেখেরগাঁও, মাঝগাঁও, পশ্চিমগাঁও সহ প্রতিটি পাড়া মহল্লায় কৃষকরা সুসংঘটিত হয়ে চাইলধনী রক্ষায় থানা সদরে অবস্থান করবেন। এসব বৈঠকে বক্তব্য রেখেছেন, আব্দুল আজিজ, ইয়াকুর আলী, আব্দুল মজিদ মেম্বার, সুরত মিয়া, নুরুল হক, আব্দুল মতিন, মাহফুজুর রহমান, আনছার মিয়া, মুজিবুর রহমান, জাহেদ আলী, আওলাদ আলী, সজ্জাদ আলী, আব্দুল জলিল, ধন মিয়া, লায়েছ মিয়া, ইসলাম আলী, রফিক মিয়া, আব্দুল হাকিম, আব্দুল কাদির, সাবিউর রহমান সাবুল, গিয়াস উদ্দিন, বেলাল খান, আকবর আলী-১, আবকর আলী-২, এসবি সবু, ইউপি সদস্য আনোয়ার হোসেন ধন মিয়া, ময়না মিয়া, মস্তফা মিয়া, জাইদুল ইসলাম, আশ্রব আলী, লিটন মিয়া, সফিকুর রহমান, আশিকুর রহমান, লুৎফুর রহমান, রুহের আহমদ কালু, আজম আলী মেম্বার, সামসুদ্দিন মেম্বার, জফুর আলী, তারিছ আলী, হাজি তাহির আলী, কুটি মিয়া মেম্বার, সৌকত আলী, নজির উদ্দিন, নিজাম উদ্দিন, আফজল হোসেন, আহমদ আলী, নজরুল ইসলাম আজাদ, কুতুব উদ্দিন, সুমন আহমদ, আখতার হোসেন প্রমুখ।
চাউলধনী হাওর রক্ষা ও কৃষক বাঁচাও আন্দোলনের আহবায়ক আবুল কালাম জানান, চাউলধনী হাওর পারের কৃষকদের যে ক্ষতি করা হচ্ছে তা কেউ সহ্য করতে পারবেনা। আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে স্বারকলিপির মাধ্যমে কৃষকদের দাবি বাস্থবায়নে কৃষকদের সকল দাবি জানান। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে আমাদের মানববন্ধন সফল কারার জন্য উপজেলার সকল কৃষকদের প্রতি সবিনয় অনুরোধ করা যাচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *